ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

করোনায় বাংলাদেশে প্রথম মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৪, ১৮ মার্চ ২০২০ | আপডেট: ১৬:৩৪, ১৮ মার্চ ২০২০

মীরজাদী সেব্রিনা ফ্লোরা

মীরজাদী সেব্রিনা ফ্লোরা

মরণঘাতী করোনা ভাইরাসে বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। মৃত ব্যক্তি কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। 

আজ বুধবার প্রতিষ্ঠানটির সম্মেলন কক্ষে আয়োজিত ব্রিফিংয়ে এ তথ্য জানান মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির বয়স ৭০ বছর। তিনি দীর্ঘদিন ধরেই উচ্চ রক্তচাপ, হার্টজনিত সমস্যা, ডায়াবেটিস ও কিডনি সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি শরীরে করোনার উপসর্গ দেখা দিলে তাকে আইসোলেশনে রাখা হয়। সেখানেই আজ বুধবার তিনি মারা যান।

এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরো ৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে ইতালি ফেরত দুইজন, একজন কুয়েত ফেরত এবং অন্যজন আগে আক্রান্ত এক প্রবাসীর পরিবারের সদস্য। ৪ জনের মধ্যে একজন নারী ও বাকি ৩ জন পুরুষ।

তিনি আরও জানান, পাশাপাশি গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরে কল এসেছে ৪৮৫৭ টি। এর মধ্যে করোনার উপসর্গ সংক্রান্ত ৪৮৪২টি। যার মধ্যে ৪৯ জনের নমুনা সংগ্রহ করে ৪ জনের শরীরের করোনা শনাক্ত করা হয়েছে।

আইইডিসিআর পরিচালক জানান, করোনা সন্দেহে এখন পর্যন্ত আইসোলেশনে রাখা হয়েছে ১৬ জনকে। এছাড়া সরকারিভাবে ৪২ জনকে বিভিন্ন হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। 

এদিকে, এখন পর্যন্ত বিশ্বের অন্তত ১৬৩টি দেশে ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস। তবে চীনে করোনা ভাইরাস প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। কিন্তু চীনের বাইরে অন্য দেশে ব্যাপক আকারে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এতে বিশ্বব্যাপী প্রচণ্ড আতঙ্ক ও ভয়ের সৃষ্টি হয়েছে। করোনা ভাইরাসে এ পর্যন্ত সারাবিশ্বে মারা গেছে ৭ হাজার ৯৮০ জন। এর মধ্যে উৎপত্তিস্থল চীনে মৃত্যুর সংখ্যা ৩ হাজার ২৩৭। 

এসএ/এনএস


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি