ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কর্নাটক নির্বাচনে বিজেপির জয়, জিদ্দুরাপ্পাই হচ্ছেন মুখ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪০, ১৫ মে ২০১৮ | আপডেট: ১২:৪১, ১৫ মে ২০১৮

কর্নাটকে কংগ্রেসকে হঠিয়ে ক্ষমতায় বসতে যাচ্ছে ক্ষমতাসীন দল বিজেপি। কর্নাটক জাতীয় পরিষদের নির্বাচনে ক্ষমতাসীন দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। অন্যদিকে নির্বাচনে ভরাডুবি হয়েছে বিরোধীদল কংগ্রেসের। নির্বাচনের আগে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস প্রধান রাহুল গান্ধীসহ কংগ্রেস নেতারা নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী হলেও ফল হয়েছে উল্টো।

এদিকে কাশ্মীরে শিশু আফিফা হত্যাকাণ্ড ও নীরব মোদির দুর্নীতির জন্য বিজেপি যখন দেশজুড়ে সমালোচিত হচ্ছে, তখন ধারণা করা হচ্ছিল কর্নাটক নির্বাচনে এবার কংগ্রেস কারিশ্মা দেখাতে যাচ্ছে। তবে দুঃখের বিষয় প্রাথমিক ফলাফলে দেখা গেছে, দলটি মাত্রু ৬৮টি আসন লাভ করতে সক্ষম হয়েছে। এদিকে ২২২ আসনের ১১২টিতেই জয় পেয়েছে বিজেপি। সরকার গঠন করতে হলে ১১১ আসনে জয় পেতে হতো বিজেপির।

নির্বাচনে তৃতীয় শক্তি হিসেবে দারুণ ফলাফল লাভ করেছে স্থানীয় দল জনতা দল। নির্বাচনে তারা ৪০ আসন লাভ করেছে। সকাল ৮টার দিকে ভোটের ফলাফল প্রকাশ শুরু হয়। ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৬৫৫ জন প্রার্থী ২২২ সিটের বিপরীতে লড়েছেন। নির্বাচনে ৭২.১৩ শতাংশ মানুষ ভোটদান করেছে। ১৯৫২ সালে পর এটাই ভোট প্রদানের সর্বোচ্চ কোনো রেকর্ড।

কর্নাটকের মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা সিদ্ধারামাই কঠিন বাস্তবের মধ্যে পড়েছেন। প্রধানমন্ত্রী মোদি, বিজেপির মুখ্যমন্ত্রী প্রার্থী জেদ্দুরাপ্পা ও দলটির প্রধান অমিত শাহ নির্বাচনে শতভাগ জয়ের আশা করেছেন। শুধু তাই নয়, তাদের দল নির্বাচনে জিতেছে বলেও দাবি করেছেন তারা।

সূত্র: জি নিউজ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি