ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

কাল শুরু হচ্ছে টেলিনর ইয়ুথ ফোরাম-২০১৮’র আবেদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪৫, ৭ মে ২০১৮

আগামীকাল ৮ মে থেকে শুরু হচ্ছে টেলিনর ইয়ুথ ফোরাম-২০১৮ এর আবেদন প্রক্রিয়া। নরওয়ের নোবেল শান্তি পুরস্কার কমিটির সঙ্গে মোবাইল ফোন অপারেটর টেলিনরের বাংলাদেশে এটি ষষ্ঠ আয়োজন। এবারের প্রতিযোগিতার শিরোনাম ‘ব্রাইট মাইন্ডস, রিডিউসিং ইনইকুয়ালিটিস’।

নোবেল পিস সেন্টারের সহযোগিতায় টেলিনর যে ১২টি দেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে তাঁর প্রতিটি দেশ থেকে ২ জন করে সদস্য বাছাই করেন। সামাজিক খাতে পরিবর্তন আনতে পারবেন এমন আইডিয়া সম্পন্ন যুবকদের মধ্যে থেকে এই দু’জনকে বাছাই করা হয়। এ বছরের প্রতিযোগিতা সম্পর্কে আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় টেলিনরের বাংলাদেশি প্রতিষ্ঠান গ্রামীণ ফোন।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতিযোগিতা থেকে বাছাই হওয়া দু’জন প্রতিনিধি আগামী ডিসেম্বরে নরওয় ভ্রমণের সুযোগ পাবেন। এসময় নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে স্বশরীরে উপস্থিত থাকারও সুযোগ পাবেন। এছাড়া টেলিনর ও নোবেল পিস সেন্টারের সার্বিক সহায়তায় অন্য ১১টি দেশের ২২ জন প্রতিনিধির সঙ্গে দলভুক্ত হয়ে নানান সমস্যার সমাধানে কাজ করবেন। মোট ২৪ জন প্রতিনিধিদের নিয়ে তৈরি করা হবে ৪টি দল। প্রতি দলে থাকবে ৬টি দেশের ১ জন করে মোট ৬ জন সদস্য প্রতিনিধি।

কার্যক্রমের দ্বিতীয় ভাগে প্রতিযোগিরা নিজ নিজ দেশে থেকে দলের অন্য সদস্যদের সাথে যোগাযোগ রক্ষা করবেন। ডিজিটাল মাধ্যমে যোগাযোগের পাশাপাশি নিজেদের দলের কাজও করবেন তারা। সেই কাজটির সর্বশেষ ফলাফল জমা দেবেন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে।

প্রতিটি দল তাদের নিজ নিজ পরিকল্পনা বাস্তবায়নের জন্য টেলিনর এবং নোবেল পিস সেন্টার থেকে পাবেন পৃষ্ঠপোষকতা।

আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানিয়ে এসময় বলা হয়, ২০ থেকে ২৮ বছর বয়সী যেকোন বাংলাদশি নাগরিক এই টেলিনর ইয়ুথ ফোরামে অংশ নিতে আবেদন করতে পারবেন। আবেদনকৃতদের জমা দেওয়া আইডিয়ার ওপর ভিত্তি করে ১০০ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হবে। সেখান থেকে সেমি ফাইনাল ধাপে বাছাই করা হবে ২৫ জন আবেদনকারীকে।

এই ২৫ জন আবেদনকারীকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ এবং মেন্টরিং করবে গ্রামীণ ফোন। সবশেষে চূড়ান্তভাবে বাছাই করা হবে ৭জন। এদের থেকেই ফাইনাল রাউন্ডে অসলো ও থাইল্যান্ডের মূল আসরের জন্য বেছে নেওয়া হবে দুই জনকে।

এই অনুষ্ঠানে নিয়ে গ্রামীণফোনের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন বলেন, ‘বাংলাদেশ একটি নবীন দেশ এবং এর জনগোষ্ঠিও তরুণ। অর্থাৎ এদেশে ধারণা সৃষ্টির পাশাপাশি ধরণা বাস্তবায়নের মানুষও আছে। আর এ্টাই বাংলাদেশে বড় শক্তি।টেলিনর ইয়ুথ ফোরামের শেষ পাঁচ সংস্করণে বাংলাদেশের প্রতিনিধিরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সামাজিক সমস্যার সমধানে লক্ষ্য অর্জনে বড় ভূমিকা রেখেছ। আমাদের বিশ্বাস এ বছরও তার কোন ব্যতিক্রম হবে না। ’  গ্রামীণফোনের ভারপ্রাপ্ত প্রধান মানবসম্পদ কর্মকর্তা সৈয়দ তানভির হোসেন এবং হেড অফ কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল এ সময় উপস্থিত ছিলেন।

এছাড়াও গত বছর ২০১৭ এর আয়োজনে বাংলাদেশ থেকে বাছাই হওয়া দুই সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) শিক্ষার্থী মিয়া মো খিয়াং ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাকিব রহমান শাওন

আগ্রহীদের এই লিংকে গিয়ে টেলিনর ইয়ুথ ফোরাম-২০১৮ এর জন্য আবেদন করতে হবে।

লিংকঃ https://www.telenor.com/youthforum/apply-for-tyf-2018/

/ এআর /

 

   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি