ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কাশ্মির ইস্যুতে পাকিস্তানকে চীন-তুরস্কের সমর্থন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ২৮ জুলাই ২০১৯

দীর্ঘদিনের বিরোধপূর্ণ কাশ্মির সমস্যার শান্তিপূর্ণ সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রচেষ্টার পক্ষে কথা বলেছে চীন ও তুরস্ক।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তান ও ভারতের মধ্যে এ সঙ্কট সমাধানে মধ্যস্থতার যে প্রস্তাব দিয়েছেন তার প্রতি বিশেষ করে সমর্থন জানিয়েছে বেইজিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং এক বিবৃতিতে বলেছেন, আমেরিকাসহ আন্তর্জাতিক সম্প্রদায়, যারা আলোচনার মাধ্যমে ভারত-পাকিস্তান সম্পর্ক উন্নয়নে গঠনমূলক কাজ করছে তাদেরকে আমরা সমর্থন জানাই। আমরা আশা করি, এই দুই দেশ কাশ্মির ইস্যু এবং অন্য দ্বিপক্ষীয় বিরোধগুলো আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধান করতে পারবে। এর মধ্য দিয়ে তারা দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে।

এদিকে, দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান। এ সময় তিনি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরসহ আঞ্চলিক বিষয়গুলো এবং আফগানিস্তানে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। কাশ্মির ইস্যুতে এরদোগান পাকিস্তানের অবস্থানের প্রতি বরাবরই সমর্থন দিয়ে আসছেন।

ভারত যখন পাকিস্তানকে আন্তর্জাতিকভাবে একঘরে করে ফেলার চেষ্টা চালাচ্ছে তখন তাদের সেই উদ্যোগকে কার্যকরভাবে নিষ্ক্রিয় করে দিয়েছে ইমরান খানের সাম্প্রতিক আমেরিকা সফর। এ অবস্থায় চীন ও তুরস্কের সমর্থনকে পাকিস্তানের জন্য আরেকটি কূটনৈতিক বিজয় হিসেবে দেখা হচ্ছে।

সূত্র: পার্সটুডে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি