ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কাশ্মির নিয়ে মধ্যস্থতা করছেন ট্রাম্প!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬, ২৩ জুলাই ২০১৯ | আপডেট: ১৪:০৩, ২৩ জুলাই ২০১৯

কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউজে সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনায় এ কথা জানান ট্রাম্প। তার দাবি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে দুই সপ্তাহ আগে বিষয়টি মধ্যস্থতা করার আহ্বান জানান।

এদিকে, ট্রাম্পের বক্তব্যকে স্বাগত জানিয়েছেন ইমরান। বলেন, যুক্তরাষ্ট্রের যে কোনও সিদ্ধান্তের পাশে থাকবে পাকিস্তান।

অন্যদিকে, হোয়াইট হাউজের দাবিটি নাকচ করে দিয়েছে নয়াদিলি। কাশ্মির নিয়ে আলোচনা হলে তা দ্বিপাক্ষিকভাবেই হবে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

জম্মু-কাশ্মিরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ট্রাম্পের প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেছেন, এর ফলে উপমহাদেশে শান্তি স্থায়ী হতে পারে।

কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা রাতেই টুইট করেন, ভারত কোনও দিন তৃতীয় পক্ষের মধ্যস্থতা মানেনি। কাশ্মিরে একটি বিদেশি শক্তিকে মধ্যস্থতা করতে বলে মোদি দেশের স্বার্থকে বলি দিয়ে বিশ্বাসঘাতকতা করেছেন।

তবে কংগ্রেসের শশী তারুর টুইট করেছেন, আমার মনে হয় মোদি কী বলছেন তা ট্রাম্প বোঝেননি। বা তাকে বিষয়টি ঠিকভাবে বোঝাতে পারেননি মার্কিন কূটনীতিকেরা।

প্রসঙ্গত, এতদিন কাশ্মির সমস্যায় যুক্তরাষ্ট্র জানিয়ে আসত যে এই সমস্যা দু’দেশের অভ্যন্তরীণ ব্যাপার৷ এছাড়া, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ইসলামাবাদ-ওয়াশিংটনের সম্পর্কের অবনতি হয়। ট্রাম্পের অভিযোগ ছিল সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান সত্যি কথা বলছে না৷ পাকিস্তানের মাটিতে জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগে পাকিস্তানকে নানা সময়ে চাপে রেখেছে যুক্তরাষ্ট্র৷ ঠিক তারপরই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাতে ভারত ও পাকিস্তানের সম্পর্ক নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন ট্রাম্প।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি