ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

কাশ্মীর ইস্যুতে নিরাপত্তা পরিষদে পাকিস্তানের নালিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ৮ আগস্ট ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে নরেন্দ্র মোদি সরকার। কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে সেখানে ভারতের ‘দখলদারিত্ব’ বৃদ্ধি করার বিষয়ে জাতিসংঘে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে অবহিত করেছেন পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোধি। এছাড়া, জাতিসংঘে অন্যান্য দেশের রাষ্ট্রদূতদের সঙ্গেও কথা বলেছেন তিনি।

বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব বাইরে থাকায় নিরাপত্তা পরিষদে বর্তমান সভাপতি পোল্যান্ডের রাষ্ট্রদূত জোয়ানা ওনেকার সঙ্গে সাক্ষাৎ করেন মালিহা লোদি। পাকিস্তানের বেসরকারি টেলিভিশন জিও নিউজ এ তথ্য জানায়।

এসময় ভারতের কর্মকাণ্ডকে ‘কাশ্মীরিদের মর্যাদা হানিকর’ বলে বর্ণনা করেছেন পাকিস্তানি এই দূত। ভারতের এমন কর্মকাণ্ডকে প্রত্যাহার করার দাবি জানান তিনি। সেইসঙ্গে ভারত যাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন মেনে চলে তা নিশ্চিত করার আহ্বান জানান মালিহা লোধি।

এর আগে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর সেখানকার বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। ভারতের এমন একতরফা পদক্ষেপ সেখানকার মানবিক পরিস্থিতির বিপর্যয় ঘটাবে বলেও উল্লেখ করা হয়।

টেলিযোগাযোগ বিচ্ছিন্ন, রাজনৈতিক সভাসমাবেশে নিষেধাজ্ঞা ও রাজনৈতিক নেতাদের গৃহবন্দির বিষয়টি উল্লেখ করে জাতিসংঘের মুখপাত্র এক ভিডিও বার্তায় এ উদ্বেগ প্রকাশ করেন।

কাশ্মীর রোববার রাত থেকেই যোগাযোগ বিচ্ছিন্ন, কারফিউ চলছে, দোকান, স্কুল কলেজ সব বন্ধ। বন্ধ মোবাইল আর ল্যান্ডলাইন ফোন, ইন্টারনেট পরিষেবা, এমনকি কেবল টিভিও।

বিবিসি জানিয়েছে, রাজধানী শ্রীনগরে নিরাপত্তা বাহিনী গাড়িতে চড়ে মাইকে বলতে বলতে যাচ্ছে যে কারফিউ জারি রয়েছে, কেউ যেন বাড়ির বাইরে না বের হন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি