ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কাশ্মীরের পুলওয়ামায় হামলাকারীর ভিডিও প্রকাশ

প্রকাশিত : ১২:২৮, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

আদিল হুসেন দার ওরফে ওয়াকাস (টুইটার থেকে সংগৃহীত)

আদিল হুসেন দার ওরফে ওয়াকাস (টুইটার থেকে সংগৃহীত)

কাশ্মীরের পুলওয়ামার অবন্তিপোরায় সেনা কনভয়ে জঙ্গি হামলার দায় নিয়েছে জৈশ-এ-মহম্মদ। অন্যতম হামলাকারী হিসেবে উঠে এসেছে আদিল হুসেন দার ওরফে ওয়াকাস নামে এক জঙ্গির নাম।

বৃহস্পতিবার সিআরপিএফ-এর কনভয়ে আত্মঘাতী হামলা চালিয়ে ছিল সেই। ওই গাড়িবোমা হামলায় নিহত হয়েছেন ৪৪ জন জওয়ান। আহত হয়েছেন ৪১ জন।

ওই হামলার পর জঙ্গি সংগঠনটির পক্ষ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়। পিছনে জৈশ-এ-মহম্মদের পতাকা আর সামনে থরে থরে সাজানো স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে ওই ভিডিওতে গোটা কাশ্মীরকে ভারত বিরোধী সংগ্রামে যোগ দেওয়ার ডাক দিয়েছে ওয়াকাস। কে এই আদিল হুসেন, যে আড়াই হাজার জওয়ানের কনভয়ে ঢুকে আত্মঘাতী হামলা চালাল?

পুলিশ রেকর্ড বলছে পুলওয়ামা জেলার গুন্ডিবাগে থাকত আদিল। তার দুই ভাই আছে। মাঝপথেই সে স্কুলের লেখাপড়ায় ইতি টেনে রাজমিস্ত্রি হিসেবে কাজ শুরু করে। স্থানীয় মসজিদে নমাজ পড়ার সময় সবার আগে দেখা যেত তাকে।

তৌসিফ নামে আদিলের এক বন্ধুর দাদা মঞ্জুর আহমেদ দার ছিল জঙ্গি। ২০১৬ সালে সেনা অভিযানে তার মৃত্যু হয়। আর ওই বছরই মার্চ মাসে তৌসিফ এবং ওয়াসিম নামে আরও এক বন্ধুর সঙ্গেই নিখোঁজ হয়ে যায় আদিল।

এদিকে হামলার পর আদিলের যে ভিডিও সামনে এসেছে, তাতে সে বলেছে, গত এক বছর সে জৈশ-এ-মহম্মদ জঙ্গি হিসেবে কাটিয়েছে। সে বলছে, ‘এই ভিডিও যখন তোমাদের কাছে পৌঁছবে তখন আমি জন্নতে থাকব।’

উত্তর কাশ্মীরের বার্তাবাহক হিসেবে সে বলে, ‘এবার কাশ্মীরের বাকি অংশ এবং জম্মুর সময় এসেছে ভারত বিরোধী সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার।’ এখানে না থেমে বিভিন্ন সময়ে জৈশের চালানো একাধিক হামলার কথাও সে তুলে ধরেছে ওই ভিডিওতে।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি