ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কিং সৌদে আরও বাংলাদেশিকে আবেদন করার পরামর্শ

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ২১:৪১, ১০ ফেব্রুয়ারি ২০২১

সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে বিদেশী ছাত্রদের জন্য পাঁচ শতাংশ কোটা সংরক্ষিত রয়েছে জানিয়ে বাংলাদেশী মেধাবী ছাত্রদের আরও বেশি করে আবেদন করার পরামর্শ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক বাদরান আল ওমার। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য তীব্র প্রতিযোগিতা হয়ে থাকে। ফলে মেধাবী এবং ইংরেজীতে দক্ষতা থাকলে ভর্তির সুযোগ বৃদ্ধি পায়।

স্থানীয় সময় বুধবার দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) সাথে এক বৈঠকে বিশ্ববিদ্যালয়টির রেক্টর অধ্যাপক বাদরান আল ওমার এসব কথা বলেন। এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশের শিক্ষার্থীদের সৌদি বিশ্ববিদ্যালয়ের স্কলারশীপ প্রদানসহ বিভিন্ন বিষয় নিয়ে রেক্টরের সাথে আলোচনা করেন। 

এসময় রাষ্ট্রদূত কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্রদের জন্য বৃত্তি বৃদ্ধি করার অনুরোধ জানান। এছাড়া দুইদেশের শিক্ষকদের মধ্যে দ্বিপাক্ষিক যোগাযোগ ও যৌথ গবেষণার প্রস্তাব দেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক যারা গবেষণায় জড়িত রয়েছেন তাঁদের নিয়ে গবেষক গ্রুপ রয়েছে যাদের সাথে যৌথভাবে বাংলাদেশের শিক্ষকদের গবেষণার সুযোগ রয়েছে বলে জানান রেক্টর। এছাড়াও এ বিশ্ববিদ্যালয়ে যে কোনও দেশের মেধাবী শিক্ষকদের জন্য সবসময়ই চাকুরীর সুযোগ রয়েছে বলেও উল্লখ করেন বাদরান আল ওমার।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) বাংলাদেশ এ বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করছে উল্লেখ করে রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ও সৌদি আরবের দ্বিপাক্ষিক সম্পর্ক, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন নিয়ে একটি সেমিনার আয়োজন করার অনুরোধ জানান। রাষ্ট্রদূত করোনা মহামারী পরিস্থিতি সৌদি আরবে স্বাভাবিক হলে এ সেমিনার আয়োজনের অনুরোধ জানালে রেক্টর একে স্বাগত জানিয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 

কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক বাদরান আল ওমার জানান, বাংলাদেশি প্রায় ৩৫ জন শিক্ষার্থী বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন এবং সবাই খুব ভালো ফলাফল করছে। এ সময় রেক্টর সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের প্রশংসা করে বলেন, বাংলাদেশি অভিবাসীরা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে শুরু করে সাধারণ শ্রমিক পর্যন্ত সবাই অত্যন্ত সুনাম ও নিষ্ঠার সাথে সৌদি আরবে কাজ করছেন। 

এ সময় কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর ড. আবদুল্লাহ আল সালমান ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তা উপস্থিত ছিলেন। এছাড়া রিয়াদ দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ হুমায়ূন কবির ও প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রিয়াদের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৪টি অনুষদ রয়েছে, যার অধীনে প্রায় ৭০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। যার মধ্যে ৯০টি দেশের প্রায় ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ৩৫ জন শিক্ষার্থীর পাশাপাশি ১৮ জন বাংলাদেশি শিক্ষকও বিভিন্ন বিভাগে সুনামের সাথে কাজ করছেন। কয়েকজন বাংলাদেশি শিক্ষক বিভিন্ন বিষয়ে গবেষণা ও উদ্ভাবনের জন্য পুরষ্কারও পেয়েছেন। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি