ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কিংবদন্তী ম্যান্ডেলার ৯৯ তম জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৬, ১৮ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৫৬, ১৮ জুলাই ২০১৭

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা ও শান্তিতে নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলার  ৯৯তম জন্মদিন আজ। ১৯১৮ সালের এই দিনে দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন নেলসন ম্যান্ডেলা। বিশ্বব্যাপী নানা আনুষ্ঠানিকতা ও সেবামূলক কর্মকাণ্ডের মধ্য দিয়ে তার জন্মদিন উদযাপিত হবে।

ম্যান্ডেলার প্রতি সম্মান জানিয়ে, ২০১০ সালে জাতিসংঘ ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস হিসেবে ঘোষণা করে। এ উপলক্ষে বিভিন্ন দেশে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ১৭টি শহরে ম্যান্ডেলা ডে পালিত হবে কনসার্ট ও সেবামূলক কর্মসূচি গ্রহণের মধ্য দিয়ে।

ম্যান্ডেলার বাবা নাম রেখেছিলেন রোলিহ্লাহলা ডালিভুঙ্গা মানডেলা। স্কুলের এক শিক্ষক তাঁর ইংরেজি নাম রাখেন নেলসন। কিন্তু দক্ষিণ আফ্রিকার আপামর মানুষের কাছে তিনি ছিলেন মাদিবা নামে পরিচিত ।

বর্ণবাদবিরোধী আন্দোলনের এই মহান নেতা বিশ্বকে বেধে গেছেন ঐক্যের সুতোয়। যৌবনের দীর্ঘসময় তিনি কারাগারে কাটিয়েছেন। কারাগারের অন্ধ প্রকোষ্ঠ তাঁর জীবন থেকে কেড়ে নিয়েছে ২৭টি বসন্ত।

দক্ষিণ আফ্রিকার মানুষের মুক্তির পথ নিয়ে রচিত তার বিখ্যাত `গ্রন্থ নো ইজি ওয়াক টু ফ্রীডম`  ১৯৬৫ সালে প্রকাশিত হয়।  ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি তিনি কারামুক্ত হন। এরপর তিনি তার দলের হয়ে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকারের সাথে শান্তি আলোচনায় অংশ নেন। এর ফলশ্রুতিতে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটে এবং সব বর্ণের মানুষের অংশগ্রহণে ১৯৯৪ সালে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়। এরপর ১৯৯৪ হতে ১৯৯৯ পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনিই ছিলেন দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি।

দক্ষিণ আফ্রিকার সরকারের সাথে শান্তি আলোচনায় অবদান রাখার জন্য ম্যান্ডেলা এবং রাষ্ট্রপতি এফ ডব্লিউ ডি ক্লার্ককে ১৯৯৩ সালের নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়। চার দশকে ম্যান্ডেলা ২৫০টিরও অধিক পুরস্কার পেয়েছেন। ২০১৩ সালের ৫ ডিসেম্বর পরলোকগমন করেন এই মহারথী।

 কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি