ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কিউবার ১৫ কূটনীতিককে বহিষ্কার যুক্তরাষ্ট্রের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৭, ৪ অক্টোবর ২০১৭ | আপডেট: ১৩:১০, ৪ অক্টোবর ২০১৭

ওয়াশিংটনে কর্মরত কিউবার ১৫ কূটনীতিককে সাত দিনের মধ্যে দেশত্যাগের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। হাভানায় গত শুক্রবার রহস্যজনক হামলায় যুক্তরাষ্ট্র দূতাবাসের কূটনীতিকসহ ২২ জন `সনিক` রোগে আক্রান্ত হওয়ার পর মঙ্গলবার এ নির্দেশ দেওয়া হয়।

কিউবায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ২২ কূটনীতিক রহস্যজনক রোগে আক্রান্ত হয়ে কানে না শোনা, মাথা ঘোরা, কম শোনা,বমি ভাব, অবসাদ, জ্ঞান হারানো এবং ঘুমের ব্যাঘাতের মতো সমস্যার কথা জানিয়েছেন।এ ঘটনার পর কিউবার ওয়াশিংটন দূতাবাস থেকে অর্ধেকের বেশি কর্মকর্তাকে ফেরত নিয়ে আসে যুক্তরাষ্ট্র। পরিপ্রেক্ষিতেই কিউবার ১৫ কূটনীতিককে বহিষ্কার করল ট্রাম্পের প্রশাসন।

এদিকে কিউবার ভিসা প্রক্রিয়াকরণ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বলেন, কিউবার সরকার মার্কিন জনগণের নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত আমাদের জরুরী কর্মকাণ্ড সংকুচিত রাখা হবে। প্রাথমিক প্রতিবেদনে ধারণা করা হচ্ছে, এটি তরঙ্গজনিত কোনো হামলা। যদিও কিউবা এর সঙ্গে কোন ধরণের সম্পৃক্ততা অস্বীকার করেছে। ঘটনার তদন্তে এফবিআইকে দায়িত্ব দেয়া হয়েছে। তদন্ত সূত্রে একজন কর্মকর্তা জানান, আমরা এখনো জানি না কিভাবে কোন প্রক্রিয়ায় এ ধরণের আক্রমণ হয়েছে।

সূত্র: বিবিসি ও রয়টার্স

/এম/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি