ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

কুকুর কেন নিজের লেজ নিজেই তাড়া করে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০১, ২০ আগস্ট ২০১৮

একটু ভাল করে দেখলেই সবার চোখে ধরা পড়বে কুকুরের স্বাভাবিক একটি সম্ভাব। সেটা হলে কুকুর নিজের লেজ নিজেই তাড়া করে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগে, কেন কুকুর এই কাজ করে? গবেষণার পরে জানা গিয়েছে কারণ।

আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট ‘লাইভসায়েন্স’-এ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, কুকুরের এহেন আচরণের কারণ খুঁজতে পিছিয়ে যেতে হবে অনেকটা সময়। যখন কুকুর ছিল বন্য জন্তু। তখন শিকারের খোঁজে সারাক্ষণ ঘুরে বেড়াতে হতো তাকে। পাশাপাশি নিজেকেও বাঁচাতে হতো সম্ভাব্য আক্রমণ থেকে।

সেই প্রাচীন জীবনই যেন ছায়া ফেলে যায় এই আচরণে। ‘ক্যানাইন জার্নাল’-এর দাবি তেমনই। লেজকে দেখতে পেলে অনেক সময়ই সে সেটাকে তাড়া করে বেড়ায় আপন খেয়ালে। ভাবে শিকার বা শত্রু। তবে কেবল এই কারণই নয়। লেজের কোনও ঘা বা চুলকুনির চোটে নাকাল হয়েও রেহাই পেতে মরিয়া হয়ে এমন চক্কর লাগাতে পারে তারা।

ওই প্রতিবেদন অনুযায়ী, একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, অতিরিক্ত এমন চক্কর লাগানোর কাণ্ড ঘটালে এমনও হতে পারে আপনার কুকুরের কোনও অসুখ করেছে। ‘ক্যানাইন কমপালসিভ ডিজঅর্ডার’ নামের ওই অসুখ হলে কুকুরকে ভিটামিন ও খনিজ জাতীয় খাদ্য দিলে উপশম হয়।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি