ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

কুকুরের বদলে সেনাবাহিনীতে বেজি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫০, ৯ সেপ্টেম্বর ২০১৮

কুকুর যে কোনো রকমের বিস্ফোরক খুঁজে বের করতে খুবই পারদর্শী। পুলিশ থেকে শুরু করে সেনাবাহিনী, দুই জায়গাতেই সমান দক্ষতায় কাজ করে চলেছে অসংখ্য স্নিফার ডগ।

তবে কুকুরের পরিবর্তে আর কোনও প্রাণীকে এভাবে পারদর্শীতা দেখাতে সচরাচর দেখা যায় না। তবে এবার কুকুরের বদলি হিসাবে কাজ করবে বেজি।

বিশ্বে এই প্রথম শ্রীলঙ্কার সেনাবাহিনী কুকুরের বদলি হিসাবে বিস্ফোরক উদ্ধারের কাজে বেজিকে ব্যবহার করবে। তারা তাদের বাহিনীতে বেজি নিয়োগ করেছে।

শিকারী প্রাণী হিসেবে বেজি বা নেউলের সুনাম আছে। বিষাক্ত কোনও সাপ মারার জন্যও এই প্রাণী সুপরিচিত।

শ্রীলঙ্কার সেনাকর্মকর্তারা বলছেন, ``মাইন এবং বিস্ফোরক খোঁজার কাজেও পারদর্শী বেজি। এদের ঘ্রানশক্তি কুকুরের থেকে কোনও অংশে কম নয়। কিছু কিছু ক্ষেত্রে বেজি কিন্তু কুকুরকেও টেক্কা দিতে পারে।

লঙ্কান সামরিক বাহিনীতে আপাতত দু`টি বেজিকে প্রশিক্ষণ দেওয়ার কাজ চলছে। বিভিন্ন রকম বিস্ফোরকের গন্ধ শুকিয়ে তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

শ্রীলঙ্কার সেনাবাহিনীর কর্মকর্তারা মনে করেন, বিদেশ থেকে আনা দামী কুকুরের থেকেও অনেক ক্ষেত্রে দেশি বেজি বেশী কার্যকর। তবে এক্ষেত্রে সঠিক ট্রেনিং প্রয়োজন।

তাই বেজিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশেষভাবে কয়েকজনকে দায়িত্ব দিয়েছে বাহিনীটি। কর্মকর্তাদের দাবি, মাটি থেকে এক মিটার উপরে লুকনো কোনও বিস্ফোরক খুঁজে বের করতে পারে এই প্রাণীটি।

বেজিকে প্রশিক্ষন দিতে ৬ মাসের মতো সময় লাগে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার সেনাকর্মকর্তারা। প্রশিক্ষণরত বেজিদের সেনা সদস্যদের মতো পরিচিতি নম্বর দেওয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই বেজিদের কাজে লাগানো হবে বলে জানানো হয়েছে।

সূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি