ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ম্যাঁক্রোকে হুমকি

কুর্দীদের সমর্থন করলে ‘লাস্ট টার্গেট’ হবে ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৭, ২ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:০৯, ২ এপ্রিল ২০১৮

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোকে সতর্ক করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, সিরিয়া ও তুরস্কের কুর্দী যোদ্ধাদের সমর্থন করলে ফ্রান্স-ই হবে তুরস্কের শেষ লক্ষ্যবস্তু। আর ফ্রান্সে হামলা চালাতে তুরস্ক দ্বিতীয়বার ভাববে না বলেও হুমকি দিয়েছেন মুসলিম বিশ্বের ক্ষমতাধর এই নেতা।

গত বৃহস্পতিবার কুর্দী এবং ওয়াইজিদিদের রাজনৈতিক সংগঠন ‘সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্স’ (এসডিএফ) এর একটি প্রতিনিধি দল ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করেন। ওই বৈঠকে সিরিয়ার উত্তরে যুদ্ধরত তুর্কি বাহিনী ও কুর্দি গেরিলাদের মধ্যে মধ্যস্থতায় সহযোগিতার প্রস্তাব দেন ম্যাঁক্রো। বৈঠকের পরপরই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ম্যাঁক্রো বলেন, ফ্রান্স তুরস্ক ও কুর্দীদের মধ্যে সমঝোতা করতে আগ্রহী।

তবে ফ্রান্সের প্রেসিডেন্টের এমন মন্তব্যের পরপরই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে তুর্কী প্রধানমন্ত্রী এরদোগান। প্রাথমিক প্রতিক্রিয়ায় ম্যাঁক্রোকে লক্ষ করে এরদোগান বলেন, ‘তুরস্ক ও কুর্দীদের মধ্যে মধ্যস্থতা করার আপনি কে? দূতিয়ালিপনার জন্য আপনাকে কে ডেকেছে? নিজের চরকায় তেল দেন’। উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাস থেকে সিরিয়ার আফরিনে সেনা অভিযান শুরু করে তুরস্ক। এরই মধ্যে আফরিন দখল করেছে তুর্কী সেনারা।

এদিকে কেবল আফরিন-নয়, পুরো সিরিয়াজুড়ে নিজেদের সৈন্যদের মোতায়েন করবে তুরস্ক। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী এমন ঘোষণা-ই দিয়েছেন। ইতোমধ্যে ইদলিব ও মানবিজে সামরিক অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে তুর্কী সেনারা। সেনাবাহিনীর একটি গোয়েন্দা দলও মানবিজে পাঠানো হয়েছে। এরইমধ্যে ট্রাম্প প্রশাসন স্পষ্ট জানিয়ে দিয়েছে, খুব শিগগিরই মানবিজ থেকে সেনা প্রত্যাহার করবে দেশটি।

এদিকে, ফ্রান্স সিরিয়ায় তাদের সেনা বড়ানোর কথা ভাবছে বলে জানিয়েছেন ম্যাক্রোঁ কার্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা। সেইসঙ্গে সেখানকার সংকট সমাধানে ম্যঁক্রো প্রশাসন কূটনৈতিক চাপ দেবে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

সূত্র: আনাদুলো
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি