ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

গবেষণায় ২৪৬ কোটি টাকা দান করলেন জাকারবার্গ দম্পতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫০, ৮ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রের প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের পড়াশোনার দক্ষতা উন্নয়নের গবেষণায় ৩ কোটি মার্কিন ডলার দান করেছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২৪৬ কোটি টাকা। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এ অর্থ দান করা হয়।

‘দ্য রিচ এভরি রিডার’ নামক কর্মসূচির মাধ্যমে বৈজ্ঞানিক গবেষণার কাজ করা হবে। আর এতে শিক্ষার্থীদের পড়ার সক্ষমতা বোঝার জন্য বিশেষ ধরণের সফটওয়্যার তৈরি হবে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট টেকনোলজির প্রেসিডেন্ট রাফায়েল রেইফ জানান, ছোটবেলায় পড়তে বাধা সৃষ্টি হলে সারা জীবন তার প্রভাব দেখা দিতে পারে। বর্তমানে লাখো শিশু এ ধরনের সমস্যায় ভুগছে, যা সমাজের জন্য এটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

পাঁচ বছর মেয়াদি এ কর্মসূচিকে আধুনিক প্রযুক্তি শিক্ষা ও নিউরোসায়েন্স গবেষণায় দারুণ সমন্বয় বলে উল্লেখ করেছেন প্রিসিলা চ্যান।

উল্লেখ্য, হার্ভার্ডে পড়ার সময় ২০০৪ সালে মার্ক জাকারবার্গ ফেসবুক প্রতিষ্ঠা করেন। কিন্তু তিনি হার্ভার্ডে পড়াশোনা শেষ করতে পারেননি। পরে ২০০৭ সালে আইভি লিগ স্কুল থেকে স্নাতক হন ফেসবুকের এই প্রতিষ্ঠাতা।

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি