ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গভীর সঙ্কটে লেবানন, আগাম নির্বাচনের চিন্তা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৩, ৯ আগস্ট ২০২০ | আপডেট: ১৩:৩৭, ৯ আগস্ট ২০২০

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ব্যাপক হতাহতের পর টালমাটাল হয়ে পড়েছে লেবাননের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি। এমন অবস্থায় আগাম নির্বাচনের ঘোষণা দেওয়ার কথা ভাবছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

বৈরুত বিস্ফোরণের পর রাজনৈতিক সঙ্কটের পাশাপাশি চরম অর্থনৈতিক সঙ্কটে পড়েছে লেবানন। দেশটিতে প্রায় অর্ধেকের বেশি জনগণের বাস দারিদ্র্যসীমার নিচে। এই অবস্থা থেকে বের হয়ে আসার জন্য আগাম নির্বাচন ছাড়া কোনো উপায় নেই বলে মনে করেন প্রধানমন্ত্রী দিয়াব।

শনিবার টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন, ‘আগাম সংসদীয় নির্বাচন দেওয়া ছাড়া আমরা এই সংকট থেকে আমরা বের হতে পারব না।’

‘সোমবার, ক্যাবিনেটে আগাম সংসদীয় নির্বাচনের খসড়া বিল তুলব আমি।’

টানা পোড়েনের পর গত নয় বছরের মধ্যে প্রথমবারের মতো ২০১৮ সালে সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। পরিস্থিতি যেভাবে এগোচ্ছে তাতে, এই সংসদ নির্ধারিত সময় পার করতে পারবে বলে মনে হচ্ছে না।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাজধানী বৈরুত বন্দরের পাশে ভয়াবহ বিস্ফোরণে ১৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। আহত হন অন্তত ৬ হাজারের বেশি মানুষ। তাতে গভীর সঙ্কটে পড়েছে ভূ-মধ্যসাগরীয় দেশটি।

এদিকে লেবানিজ আর্মির অবসরপ্রাপ্ত কয়েক জন অফিসারের নেতৃত্বে একদল আন্দোলনকারী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় দখলের ঘোষণা দিয়েছে।

এএফপি জানিয়েছে, শনিবার ধারাবাহিক বিক্ষোভের পর বিক্ষোভকারীরা মন্ত্রণালয়ের ভবনে ঢুকে পড়েন।

বৈরুতের প্রাণকেন্দ্রে অবস্থিত মন্ত্রণালয়টি প্রায় ২০০ মানুষ ঘেরাও করেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

দখলের এই ঘটনা দেশটির টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। ভবনের সামনে দাঁড়িয়ে সাবেক সেনা কর্মকর্তা সামি রামমাহ হ্যান্ডমাইকে বলেন, ‘বিপ্লবের অংশ হিসেবে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় দখল করছি। লেবাননের ভারাক্রান্ত সব মানুষ দুর্নীতির বিচার চায়।’
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি