ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘গভীর সমুদ্রে ইরানের সামরিক উপস্থিতি অব্যাহত থাকবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০, ১৯ নভেম্বর ২০১৮ | আপডেট: ১২:২০, ১৯ নভেম্বর ২০১৮

ইরানের নৌবাহিনী জাতীয় স্বার্থ রক্ষার লক্ষ্যে গভীর সমুদ্রে নিজের উপস্থিতি বজায় রাখবে বলে জানিয়েছেন দেশটির ডেপুটি কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মাহমুদ মুসাভি।

তিনি আজ বার্তা সংস্থা ইরনাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ইরানের স্বার্থ রক্ষার জন্য সেনাবাহিনীর নৌবহরগুলোর উপস্থিতি জরুরি হওয়ায় গভীর সমুদ্রে এসব বহরের উপস্থিতি অব্যাহত থাকবে।

অ্যাডমিরাল মুসাভি বলেন, ইরানের একটি শক্তিশালী নৌবাহিনী রয়েছে বলে তাকে গভীর সমুদ্রে নিজের উপস্থিতি বজায় রাখতে হবে; তা না হলে অন্যরা ইরানের অনুপস্থিতির সুযোগ নেবে। তিনি আরো জানান, প্রয়োজনে আটলান্টিক মহাসাগরে আবারও নৌবহর পাঠাবে ইরান।

২০১৬ সালের নভেম্বরে ইরানের একটি নৌবহর আটলান্টিক মহাসাগরে টহল দিয়েছিল। গভীর সমুদ্রে চলাচলকারী বাণিজ্যিক জাহাজ ও ট্যাংকারের  নিরাপত্তা রক্ষার লক্ষ্যে সাম্প্রতিক বছরগুলোতে সাগরে টহল জোরদার করেছে ইরানের নৌবাহিনী।

অ্যাডমিরাল মুসাভি এ সম্পর্কে আরো বলেন, ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর থেকে ‘নির্মম নিষেধাজ্ঞা’ সত্ত্বেও ইরান সামরিক দিকে দিয়ে চোখ ধাধানো সাফল্য অর্জন করেছে। নিষেধাজ্ঞা দিয়ে ইরানের সামরিক অগ্রগতি রোধ করা যায়নি বলেও তিনি উল্লেখ করেন।

তথ্যসূত্র : পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি