ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

গর্ভাবস্থায় ফাস্টফুডের স্বাস্থ্যঝুঁকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

বর্তমান সময়ে নারী-পুরুষ উভয়েরই প্রিয় খাবার হচ্ছে ফাস্টফুড। নারীদের কাছে আরও বেশি প্রিয়। বাহিরে ঘুরতে গেলেই ফাস্টফুড খাবার খাওয়াটা যেন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। আর তাছাড়া ফ্রাই চিকেন, ফ্রায়েড রাইস, নুডল্স এই সব খাবার যদি সামনে থাকে তাহলে কি আর বসে থাকা যায়! আর এসব খাবারে যতই স্বাস্থ্যের ক্ষতি হউক না কেন মন যেন মানতেই চায় না।

তবে প্রশ্ন হচ্ছে, এসব খাবার গর্ভাবস্থার জন্য কি নিরাপদ? আমরা জানি যে, গর্ভাবস্থায় মায়েরা যা খায় তা গর্ভের শিশুর শরীরে গিয়ে পৌঁছায়। সুতরাং বুঝাই যাচ্ছে এ সময় মায়েদের পুষ্টিকর খাবার খুবই জরুরী। অস্বাস্থ্যকর খাবার অর্থাৎ যেসব খাবার স্বাস্থ্যের ক্ষতি হয় সেসব খাবার তাদের জন্য একেবারেই হারাম।

ফ্রাই চিকেন, নুডলস, ফ্রাইড রাইস কিংবা মোমোর মতো চীনা খাবারে এমন কিছু টক্সিন মেশানো থাকে, যা শরীরের জন্য খুবই ক্ষতিকর। এইসব উপাদানগুলির জন্যই এই খাবারগুলোতে দারুণ স্বাদ আসে।

তবে এসব খাবারে উপস্তিত টক্সিনগুলির মধ্যে অন্যতম হল মোনোসোডিয়াম গ্লুটামেট বা এমএসজি। এটি এক ধরনের সোডিয়াম লবণ। এই লবণ যে কোন খাবারকে সুস্বাদু বানাতে ভালই কাজ করে। এই লবণ সাধারণত ফাস্টফুড দোকানগুলোতে ব্যবহৃত হয়ে থাকে। এটি স্বাস্থ্যের খুবই ক্ষতি করে।

একাধিক গবেষণায় দেখা গেছে, এই উপাদানটি বেশি খেলে হজমের রোগ, মাথায় যন্ত্রণা, অ্যালার্জি, জয়েন্টে ব্যাথা এবং ওজন বৃদ্ধির মতো সমস্যা দেখা দেয়। সুতরাং গর্ভাবস্থায় বাচ্চার সুস্থতার জন্য এইসব খাবার থেকে অবশ্যই বিরত থাকতে হবে। এতে মা ও শিশু দুইজনেই ভালো থাকবে।

কেএনইউ/ এআর

 

 

 

      


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি