ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

গাজায় ইসরায়েলি অবরোধে প্রাণ গেলো সহস্রাধিক ফিলিস্তিনির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি অবরোধে প্রাণ গেছে অন্তত ১ হাজার ফিলিস্তিনির। সেখানকার দাতব্য সংগঠনগুলোর সমন্বয়কারী আহমেদ আল কুর্দ রোববার এক বিবৃতিতে জানিয়েছেন, অবরোধের কারণে চিকিৎসা সেবা নিতে না পেলে গত কয়েকদিনে ৫ ‍টি অপরিণত শিশুর জন্ম হয়েছে। কিন্তু তাদের মৃত্যু হয়েছে।
আল কুর্দের ভাষ্য, নিহত এক হাজারের মধ্যে ৪৫০ জনের মৃত্যু হয়েছে অবরোধের কারণে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ায়। এরা ওষুধ, চিকিৎস সরঞ্জাম ও গাজা থেকে বেরিয়ে অন্যত্র জরুরি চিকিৎসা নিতে না পারায় তাদের মৃত্যু হয়েছে।
অবরোধের কারণে গাজাবাসী বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। সেখানে পানি ও বিদ্যুৎ সরবরাহের ঘাটতি ছাড়াও চিকিৎসা সামগ্রী এবং ওষুধের ঘাটতির কারণে চিকিৎসকরা গুরুত্বপূর্ণ অপারেশনও করতে পারছেন না।
আহমেদ আল কুর্দ জানিয়েছেন, ২০০৬ সাল থেকে বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা ব্যবহারের কারণে বিভিন্ন দুর্ঘটনায় গাজা উপত্যকায় ১শ জনের মৃত্যু হয়েছে। তিনি বলেন, মোমবাতি, জ্বালানী এবং জেনারেটর ব্যবহারের কারণে অগ্নিকাণ্ডের ঘটনায় শিশু এবং বয়স্ক বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে।
এছাড়া কৃষিজমিতে কাজ করতে গিয়ে, মাছ ধরার সময় এবং বাণিজ্যিক টানেলে কাজ করার সময় আরও ৩৫০ জনের মৃত্যু হয়েছে। রোববার নৌকায় ইসরায়েলি নৌবাহিনীর গুলিতে এক জেলে নিহত হয়েছে। আরও দুই জেলে আহত হয়েছে।

সূত্র : আলজাজিরা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি