ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

‘গাড়ি ফেরত নিচ্ছে টেসলা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০১, ৩১ মার্চ ২০১৮

ত্রুটির কারণে মডেল এস সেডান ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা। ২০১৬ সালের এপ্রিলের আগে উৎপাদিত এই মডেলের গাড়ির পাওয়ার স্টিয়ারিংয়ের একটি বোল্ট পরিবর্তন করতে এই ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

টেসলা’র দাবী এ ত্রুটির কারণে এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা বা হতাহতের ঘটনা ঘটেনি। তবে সতর্কতার জন্য স্বেচ্ছায় এ সিদ্ধান্ত নিয়েছে তারা। বিশ্ব জুড়ে ১২৩০০০ মডেল এস গাড়িতে এই ত্রুটিপূর্ণ বোল্ট রয়েছে।

প্রতিষ্ঠানটি জানায়, ইমেইলে গ্রাহকদের জানানো হয় যে, পাওয়ার স্টিয়ারিং বোল্টে আমরা অতিরিক্ত ক্ষয় দেখতে পেয়েছি। বোল্ট যদি অকেজোও হয় চালক গাড়িটি নিয়ন্ত্রণ করতে পারবেন কিন্তু ‘পাওয়ার সহায়তা কমে যাওয়ায়’ এতে বেশি জোর দিতে হবে। টেসলার সেবা কেন্দ্রে গাড়িগুলো সারতে প্রায় এক ঘন্টা সময় লাগবে।

সম্প্রতি টেসলা’র একটি মডেল এক্স গাড়ি দুর্ঘটনায় চালক নিহত হন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এ দুর্ঘটনা ঘটে। বৈদ্যুতিক এসইউভি গাড়িটি মহাসড়কের ‘রোড ডিভাইডার’-এর সঙ্গে ধাক্কা খায়। পরে আরো দুটি গাড়িও ধাক্কা খায় মডেল এক্স গাড়িটির সাথে। গাড়িটির সামনের অর্ধেক বিধ্বস্ত হয় এবং আগুন ধরে যায়। ব্যাটারি থেকেই এই আগুন ধরেছে বলে জানানো হয়। এ ঘটনার পরই গাড়ির ত্রুটি নিয়ে বাড়তি সতর্ক ব্যবস্থা নিতে টেসলা এবার মডেল এস গাড়ি ফেরত নিচ্ছে। সূত্র: রয়টার্স

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি