ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গির্জায় ঢোকার আগে শিশুর মাথা স্পর্শ করেছিলো সন্দেহভাজন হামলাকারী

প্রকাশিত : ১৮:১৬, ২৩ এপ্রিল ২০১৯

ইস্টার সানডে`তে কয়েকটি গির্জা ও বিলাসবহুল হোটেলে একের পর এক বিস্ফোরণের পর থমথমে অবস্থা বিরাজ করছে শ্রীলংকায়। সন্দেহ করা হচ্ছে একটি ইসলামপন্থী সংগঠনকে এবং মনে করা হচ্ছে তারা আন্তর্জাতিক গোষ্ঠীর সহায়তায় এ ধরণের ঘটনা ঘটিয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্রগুলো বলছে হামলার ধরণ থেকে তারা কথিত ইসলামিক স্টেটের একটা প্রবণতা লক্ষ্য করছে। দেশটিতে আজ শোক দিবস পালিত হচ্ছে এবং একই সঙ্গে নিহতদের শেষকৃত্যও শুরু হয়েছে।

তবে কেনো আগে থেকে সতর্ক বার্তা পাওয়ার পরেও সরকার হামলা প্রতিরোধে ব্যবস্থা নিতে পারেনি তা নিয়েও দেশটির সরকারের ওপর চাপ বাড়ছে। শ্রীলংকায় ২ কোটি ২০ লাখ মানুষের মধ্যে খ্রিস্টান, মুসলিম ও হিন্দুরা সংখ্যালঘু।

যদিও দেশটির দীর্ঘদিনের অভ্যন্তরীণ সহিংসতার ইতিহাসে খ্রিস্টানদের জড়িত হবার উদাহরণ কমই।

রয়টার্স বলছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কথা বলেছেন প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহের সঙ্গে এবং জড়িতদের বিচারের আওতায় আনতে সব ধরণের সহায়তার আশ্বাস দিয়েছেন। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী এফবিআই এজেন্ট পাঠানো হচ্ছে শ্রীলংকায়।

তারা ল্যাবরেটরি টেস্টের জন্য বিশেষজ্ঞ সহায়তা দেয়ারও প্রস্তাব করেছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্রগুলো এ ঘটনার সঙ্গে ইসলামিক স্টেটের হামলার ধরণের মিল পাচ্ছে। যদিও ইসলামিক স্টেট সাধারণত তাদের হামলাগুলোর বিষয়ে দ্রুতই দায় স্বীকার করে।

পুলিশ বলছে তারা একজন সিরিয়ান সহ ৪০ জনকে আটক করেছে। সিএনএন-এ প্রচারিত একটি ভিডিও ফুটেজে দেখা গেছে হামলাকারীদের একজন ভারী ব্যাগ বহন করছে পিঠে। সেন্ট সেবাস্টিয়ান গির্জায় প্রবেশের আগে সে একটি শিশুর মাথা স্পর্শ করছে।

হামলার ঘটনায় কিংবা আগেই হামলাকারীদের থামানো যেতো কি-না, তা নিয়ে সরকারের মধ্যকার কোন্দলের বিষয়টি উঠে আসায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন অনেকেই। সরকার আগেই এনটিজের সম্ভাব্য হামলার বিষয়ে খবর পেয়েছিলো ভারতীয়দের কাছ থেকে।

যদিও সরকারেরই একজন মন্ত্রী বলছেন প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহকে এটি জানানো হয়নি। আবার প্রেসিডেন্টে মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে দ্বন্দ্বের কারণে নিরাপত্তা বিষয়ক সভাগুলোতেও যোগ দেননি তিনি।

তথ্যসূত্র: বিবিসি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি