ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গুগল চাহিদার ২৫ শতাংশ তথ্য দিয়েছে সরকারকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৪, ৩০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২২:৪৮, ৬ অক্টোবর ২০১৭

চলতি ২০১৭ সালের প্রথম ছয় মাসে গুগলের কাছে মোট ৯টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে বাংলাদেশ। ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ২০১৭ সালের ৩০ জুন সময়ের মধ্যে বাংলাদেশ সরকার ৮ বারে ওই অ্যাকাউন্টগুলোর তথ্য চেয়েছে। গত সপ্তাহের শেষ দিকে প্রকাশিত গুগলের ট্রান্সপারেন্সি প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনের তথ্য মতে, বাংলাদেশ আলোচ্য সময়ে যে সব তথ্য গুগলের কাছে চেয়েছে তার মধ্যে ২৫ শতাংশ তথ্য সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।

গুগলের তথ্য অনুযায়ী, তাদের কাছে বাংলাদেশ সরকারের তথ্য চাওয়ার হার বেড়েছে। ২০১৫ সালের জুলাই থেকে ডিসেম্বরে প্রথমবার ৭টি অনুরোধে ১৩টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। এরপর ২০১৬ সালে জানুয়ারি থেকে জুন এ ছয় মাসে দুইটি অনুরোধে তিনটি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। ২০১৬ সালের শেষ ছয় মাসে তিনটি অনুরোধে তিনটি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। আর এবার মোট আটটি অনুরোধ গেছে।

বিভিন্ন দেশের আইন অনুযায়ী সংশ্লিষ্ট সরকারি সংস্থা, আদালত গুগলের কাছ থেকে তথ্য চেয়ে থাকে। গুগল কর্তৃপক্ষের দাবি, তারা পর্যালোচনা করে তাদের নীতিমালা অনুয়ায়ী সংশ্লিষ্ট দেশকে সেসব তথ্য দিয়ে থাকে। ২০০৯ সাল থেকে গুগল এ ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করা শুরু করেছে।

গুগলের এবারের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে দেখা গেছে, আলোচ্য সময়ে সারা বিশ্ব থেকে গুগলের কাছে ৪৮ হাজার ৯৪১বারে মোট ৮৩ হাজার ৩৪৫টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি