ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

গুগল ডুডলে বেগম রোকেয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৪, ৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৫২, ৯ ডিসেম্বর ২০১৭

আজ ৯ ডিসেম্বর। বেগম রোকেয়া দিবস। এ উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলও দিবসটি স্মরণ করছে। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার প্রতি শ্রদ্ধা জানাতে আজ তার ১৩৭তম জন্মদিনে গুগল তাদের ডুডলে পরিবর্তন এনেছে।

গুগলের হোমপেজে প্রবেশ করতেই চোখে পড়ে জমিদার বাড়ির অন্দরমহলের সামনে সাদা পোশাকে চশমা পরা এক নারী বই হাতে হেঁটে যাচ্ছেন। এই নারী আর কেউ নয়। তিনি যে বেগম রোকেয়া তা এক পলকেই বোঝা যায়। অন্দরমহলের গেটের পিছনে লেখা গুগল। অন্দরমহলের সামনে ফুলের বাগান এবং সোফায় অবসরে পড়ার জন্য বইও ফুটিয়ে তোলা হয়েছে।

বিভিন্ন দিবস ও ঐতিহাসিক ঘটনার স্মরণে এবং বিশিষ্ট ব্যক্তিদের জন্ম বা মৃত্যু দিবসে ডুডল পরিবর্তন করে গুগল। এর আগে সর্বশেষ গত ১৩ নভেম্বর গুগলের ‘হ‌ুমায়ূন আহমেদ’ ডুডল দেখা গেছে। এছাড়াও বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে জন্মগ্রহণ করেন নারীমুক্তি আন্দোলন ও নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া । বেগম রোকেয়া সময়ে সমাজ ছিল নানাবিধ কুসংস্কারে পূর্ণ। রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেও তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। রাষ্ট্র, সমাজ ও পরিবার ব্যবস্থায় নারীর সমান অধিকারের জন্য বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন আমৃত্যু লড়াই করে গেছেন।

 

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি