ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

গুপ্তহত্যা চালাতেই নার্ভগ্যাস মজুদ করেছে রাশিয়া: ব্রিটেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৩, ১৯ মার্চ ২০১৮

রাশিয়া পরিকল্পিত হত্যাকাণ্ড চালাতে গত ১০ বছরে নার্ভ গ্যাসের মজুদ গড়ে তুলেছে বলে অভিযোগ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। বিবিসিকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে জনসন বলেন, গত ১০ বছরে রাশিয়া যে শুধু হত্যার কাজে নার্ভ গ্যাসের ব্যবহার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে তাই নয়, সেই সঙ্গে দেশটি বিষাক্ত গ্যাস ‘নোভিচক’-এর মজুদ গড়ে তুলেছে।

সম্প্রতি ব্রিটেনের স্যালিসবারি শহরে নার্ভ গ্যাসে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েন সাবেক রুশ দ্বৈত গুপ্তচর সের্গেই ক্রিসপাল ও তার ৩৩ বছরের কন্যা ইউলিয়া। ওই ঘটনার জন্য মস্কোকে দায়ী করেছে তেরেসা মের সরকার। তবে রুশ সরকার ব্রিটেনের এ অভিযোগ অস্বীকার করেছে। আন্তর্জাতিক আইনে নার্ভ গ্যাসের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ জানিয়ে জনসন বলেন, রাশিয়া যে নার্ভগ্যাস মজুদ করেছে, তার প্রমাণ ইতোমধ্যে পাওয়া গেছে।

এদিকে ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতের দাবিকে হাস্যকর বলে মন্তব্য করেছেন বরিস জনসন। এর আগে ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত দাবি করেন, একটি ব্রিটিশ গবেষণাগার থেকে হয়তো রুশ গুপ্তচর হত্যা প্রচেষ্টায় ব্যবহৃত নার্ভ গ্যাস সরবরাহ করা হয়েছে।

নার্ভ গ্যাস স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে অকার্যকর করে দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এই গ্যাসের কার্যকারিতা প্রাণঘাতী সায়ানাইডের চেয়ে ২৬ গুণ বেশি। এক ঘনমিটার আয়তনের একটি কক্ষে কাউকে রেখে মাত্র ১০০ মিলিগ্রাম নার্ভ গ্যাস প্রয়োগ করা হলে এক মিনিটের মধ্যে তার মৃত্যু হবে। এদিকে বরিস জনসনের অভিযোগের বিষয়ে জানতে চাইলে রাশিয়ার পুনঃনির্বাচিত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্রিটেনের দাবিকে পাগলের প্রলাপ বলে মন্তব্য করেছেন। শুধু তাই নয়, নির্বাচনে জয় লাভের পরই সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, রাশিয়া কোনদিন নার্ভগ্যাস মজুদ করেনি। তাই নার্ভগ্যাস প্রয়োগ করার বিষয়ে প্রশ্ন-ই আসে না।

সূত্র: গার্ডিয়ান
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি