ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গুমর ফাঁস, যুদ্ধে জড়ানোর শক্তি নেই ইসরায়েলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৩, ১৪ সেপ্টেম্বর ২০১৮

উচ্চবাচ্চ আর হুমকি যা-ই দিক না কেন, ইসরায়েল আর আগের অবস্থানে নেই। আরব-যুদ্ধসহ বেশ কয়েকটি যুদ্ধে মুসলিম দেশগুলোর বিরুদ্ধে জয়লাভ করা ইসরায়েলের সামরিক শক্তি অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। বিশেষ করে আরব দেশগুলো দ্রুতগতিতে সামরিক সামর্থ্য অর্জন করায় ক্রমেই পিছিয়ে পড়ছে ইসরায়েল। আর এ অবস্থায় দেশটির যুদ্ধে জড়ানোর মতো শক্তি নেই জানিয়েছেন দেশটির সামরিক বাহিনীর জেনারেল আইজ্যাক ব্রিক।

আইজ্যাক ব্রিক`র প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইসরাইলের সেনা সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। এ কারণে নতুন যুদ্ধে জড়ানো এখন আর সম্ভব নয়। ইসরায়েলি তরুণদের মধ্যে সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগ্রহ কমে গেছে বলে তিনি উল্লেখ করেছেন। প্রতিবেদনে বলা হয়েছে, সেনা সংখ্যা কমে যাওয়ার পাশাপাশি বিভিন্ন সামরিক ইউনিটের যুদ্ধের ক্ষমতাও আর আগের মতো নেই।

লেবাননের হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহর এ সংক্রান্ত এক ভাষণের তিন সপ্তাহ পরই ইসরাইলি সেনাবাহিনীতে জনশক্তি সংকটের বিষয়ে এই জেনারেলের প্রতিবেদন প্রকাশিত হলো। তিন সপ্তাহ আগে এক ভাষণে হাসান নাসরুল্লাহ বলেছিলেন, ইসরাইলের সেনাবাহিনীর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে জনশক্তি সংকট। সেনাবাহিনীতে লোকজন আসতে চাচ্ছে না।

লেবানন ও সিরিয়ার সীমান্তে উত্তেজনা বেড়ে যাওয়ায় ইসরাইলি জেনারেলরা একের পর এক বৈঠক করছেন এবং বিভিন্ন গোপন প্রতিবেদনের মাধ্যমে তাদের দুরবস্থার কথা তুলে ধরছেন।

সূত্র: পার্সটুডে
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি