ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গ্যাটকো মামলার পরবর্তী শুনানি ২৪ জানুয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৫, ১৬ জানুয়ারি ২০১৯

পায়ে ফোঁড়া ওঠায় গ্যাটকো দুর্নীতি মামলায় আদালতে হাজির হতে পারেননি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পরে উভয়পক্ষের শুনানি শেষে আদালতের বিচারক দিলজার হোসেন আগামি ২৪ জানুয়ারি চার্জ শুনানির জন্য দিন ধার্য করেছেন।

আজ বুধবার রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজারের আদালতে খালেদা জিয়া ও অন্যান্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করতে গত ১০ জানুয়ারি প্রোডাকশন ওয়ারেন্ট দেন বিচারক। তবে খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়নি। 

এরপর দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশারফ হোসেন কাজল শুনানি শুরু করে বলেন, মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য আছে। তবে খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়নি। বলা হয়েছে, তিনি শারীরিকভাবে অসুস্থ। তাই উনার অনুপস্থিতিতেই অভিযোগ গঠন শুনানির আবেদন করছি।

অন্যদিকে, খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার অভিযোগ গঠন শুনানির জন্য সময়ের আবেদন করেন। আসামি পক্ষের অন্যান্য আইনজীবীরাও অভিযোগ গঠন শুনানির জন্য সময় চান।

পরে উভয় পক্ষের শুনানি শেষে বিচারক সব আসামির উপস্থিতিতে শুনানির জন্য ২৪ জানুয়ারি দিন ধার্য করেন।

মামলার নথি থেকে জানা যায়, কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে মামলা করেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে বাদী হয়ে তেজগাঁও থানায় মামলাটি করেন। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের প্রভাবশালী ৯ সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপপরিচালক মো. জহিরুল হুদা। মামলাটিতে বর্তমান আসামির সংখ্যা ২০ জন।

প্রসঙ্গত, দুর্নীতির দুই মামলায় যথাক্রমে ১০ এবং সাত বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়ে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে আছেন খালেদা জিয়া।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি