ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশ ক্যাসপারস্কি ল্যাবের নতুন পরিবেশক

গ্রাহকের তথ্য ছাড়া নিরাপত্তা সম্ভব নয়: ক্যাসপারস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৩, ১৪ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৯:৪৪, ১৪ নভেম্বর ২০১৮

কম্পিউটার, ল্যাপটপ এবং স্মার্টফোনের ডিভাইস থেকে গ্রাহকের তথ্য সংগ্রহ করা ছাড়া সাইবার নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয় বলে মন্তব্য করেছে ক্যাসপারস্কি ল্যাবের এশিয়া অঞ্চলের মহাব্যবস্থাপক শ্রনিক ভায়ানি। গ্রাহকের ডিভাইস থেকে তথ্য নেওয়া না হলে হালনাগাদ করা নিরাপত্তা দেওয়া যায় না বলেও মন্তব্য করেন প্রতিষ্ঠানটির এই কর্মকর্তা

আজ বুধবার রাজধানীর আগারগাঁও-এ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শ্রনিক ভায়ানি। বাংলাদেশের একমাত্র পরিবেশক হিসেবে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড এর সাথে যাত্রা শুরু উপলক্ষ্যে সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

ক্যাসপারস্কি তাদের ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে কী না এমন প্রশ্নের উত্তরে শ্রনিক ভায়ানি ইতিবাচক জবাব দেন। একই সাথে বলেন, “গ্রাহকদের সর্বশেষ মুহুর্তের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতেই বিভিন্ন ধরনের তথ্য নেওয়া হয়। গ্রাহক চাইলে ক্যাসপারস্কি’র সাথে এসব তথ্য বিনিময় বন্ধ করতে পারেন”। তবে গ্রাহক তথ্য না দিলে যে নিরাপত্তা পাবেন তা তথ্য দেওয়া নিরাপত্তা ব্যবস্থার থেকে দুর্বল হবে বলেও জানান এই কর্মকর্তা।

সাম্প্রতিক সময়ে একটি রাইড শেয়ারিং এপসের তথ্য সংগ্রহ ও সংরক্ষণের বিতর্কের সূত্র ধরে ইটিভি অনলাইন প্রতিনিধির এক প্রশ্নের জবাবে শ্রনিক ভায়ানি বলেন, “আমরা তথ্য সংগ্রহ করি তবে স্পষ্টভাবে জানিয়ে দেই যে সেগুলো গ্রাহকদের সংবেদনশীল তথ্য না। একই সাথে এটা পরিষ্কার করতে চাই যে,  আমরা এসব তথ্য সংরক্ষণ করি না”।

ক্যাসপারস্কি’র দক্ষিণ এশিয়া অঞ্চলের বাজারের ১৮ শতাংশ বাংলাদেশ দখল করে জানিয়ে সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি মাসে প্রায় এক লক্ষ ইউনিট ডিভাইসে নতুন করে ক্যাসপারস্কি ইন্টারনেট ব্যবস্থা ব্যবহার করা হয়।  

এছাড়াও স্মার্ট টেকনোলজিসের সাথে নিজেদের যাত্রা উপলক্ষ্যে অনুষ্ঠানে শ্রনিক ভায়ানি বলেন, "পরিবেশক হিসেবে এস টি বি এল কে সঙ্গে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। অঞ্চলটিতে সাইবার অপরাধীদের আগ্রাসি ভাব দমনের কৌশলে আমরা এগিয়ে যেতে চাই। ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের এক বিলিয়ন ডলার চুরির ঘটনা আমাদের চোখ খুলে দিয়েছে। এটা আমাদের জন্য একটা শিক্ষা। কোন অঞ্চল পুরোপুরি ভাবে নিরাপদ নয় এবং এজন্য সাইবার সিকিউরিটি কে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া প্রয়োজন। দীর্ঘদিন ধরেই এই দেশে ক্যাস্পারেস্কি বিষয়ে আগ্রহ দেখছি। ক্যাসপারস্কি ল্যাবের একটা সম্প্রসারণ পরিকল্পনা রয়েছে তার ধারাবাহিকতা এই শুরু"। 

এ বিষয়ে এস টি বি এল এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ জহিরুল ইসলাম বলেন, "বিশ্ব দরবারে ক্যাসপারস্কি ল্যাব সাইবার নিরাপত্তায় একটি গুরুত্বপূর্ণ নাম। প্রথমেই ক্যাসপারস্কির সঙ্গে যুক্ত হতে পেরে আমরা খুবই আনন্দিত। আপনারা জানেন গত ২০ বছর ধরে স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেড বাংলাদেশের বাজারে বিশ্বমানের বিভিন্ন তথ্য প্রযুক্তি পণ্য সরবরাহ করে আসছে। এরই ধারাবাহিকতায় এবার আমরা ক্যাসপারস্কির মতো একটি বিখ্যাত অ্যান্টিভাইরাস ফ্রেন্ড এর সাথে যুক্ত হলাম। এখানে আমাদের ২০ বছরের অভিজ্ঞতা কাজে লাগাবো যা দিয়ে আমরা নিশ্চিতভাবে ক্যাসপারস্কি ল্যাবের বিশ্ব মানের পণ্য সারাদেশে ছড়িয়ে দিতে পারব বলে আমাদের বিশ্বাস। সাইবার ঝুঁকি ঠেকানোর মাধ্যমে ক্যাসপারস্কির পণ্য নিশ্চিতভাবেই বাংলাদেশের সকল শ্রেণীর মানুষের অর্থ সময়ের অপচয় রোধ করবে। ক্যাসপারস্কি ল্যাবের শর্ট ইন্টেলিজেন্স এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা ধারাবাহিকভাবে পরবর্তী প্রজন্মের সাইবার নিরাপত্তা সমাধান করছে। বিশ্বব্যাপী ব্যবসা নিরাপদ রাখতে, গুরুত্বপূর্ণ অবকাঠামো নিরাপত্তায় সরকারি এবং ব্যক্তি পর্যায়ে কাজ করছে ক্যাসপারস্কি। বিভিন্ন কোম্পানির গুরুত্বপূর্ণ সিকিউরিটি সল্যুউশন এবং প্রটেকশন নিয়ে কাজ করার পাশাপাশি এ প্রতিষ্ঠানটি ডিজিটাল হুমকি মোকাবেলা তো কাজ করছে। তাই আমরা আশা করছি ক্যাস্পারেস্কি সাথে আমাদের পথ চলা দেশের সর্বস্তরের আইটি ইউজারদের জন্য সুফল বয়ে আনবে এবং নিরাপদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে"। 

দক্ষিণ এশিয়াসহ বাংলাদেশ অঞ্চলে সাইবার অপরাধীদের নির্মূল একটি শক্তিশালী পদক্ষেপ হিসেবে সংবাদ সম্মেলনে মত দেন প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। 

প্রসঙ্গত, ক্যাসপারস্কি ল্যাব বিশ বছরেরও বেশি সময় ধরে সাইবার সুরক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছে। বিশ্বে ব্যক্তি পর্যায়ে ৪০০ মিলিয়নেরও বেশি মানুষ কে এবং দুই লক্ষ ৭০ হাজার প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তা দিয়ে আসছে ক্যাস্পারস্কি।। 

//এস এইচ এস// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি