ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

‘গ্রুপ চ্যাটিংয়ে ২৫০ জনের বেশি সদস্য নয়’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬, ২৪ মার্চ ২০১৮

ফেসবুক মালিকানাধীন মেসেঞ্জারে বেশকিছু পরিবর্তন আসছে। যার মধ্যে অন্যতম হচ্ছে গ্রুপ চ্যাটিংয়ে অ্যাডমিন সুবিধা। বেশ কিছুদিন ধরেই ফেসবুকে গ্রাহকের তথ্য নিয়ে চলছে নানা সমালোচনা।
এরইমধ্যে আর একটি পরিবর্তনের কথা জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। এতদিন কোনো গ্রুপে সদস্য হলেই সে অ্যাডমিনের ভূমিকা পালন করতে পারত। যাকে ইচ্ছে যোগ বা বাদ দেওয়ার ক্ষমতা থাকত প্রতিটি সদস্যের। তবে এই সুযোগ এখন আর থাকছে না। গ্রুপ চ্যাটিংয়ে অ্যাডমিন সুবিধা আনায় নতুন গ্রাহক যোগ দেওয়ার প্রক্রিয়ায় আসবে পরিবর্তন। এখন কোনো সদস্য গ্রুপে যোগ দিতে অ্যাডমিন অনুমোদন লাগবে।
আগে সরাসরি নতুন গ্রাহক যোগ করা যেত। একইসঙ্গে নির্ধারণ করে দেওয়া হয়েছে সদস্য সংখ্যা। ফলে এখন গ্রুপ চ্যাটিংয়ে ২৫০ জনের বেশি সদস্য থাকতে পারবে না। সদস্য যোগের দিক থেকেও আনা হয়েছে কিছু পরিবর্তন। যেমন, আগে গ্রুপের যে কোনো ব্যক্তিই নতুন গ্রাহক সংযুক্ত করতে পারতেন। কিন্তু পরিবর্তনের কারণে নতুন গ্রাহককে গ্রুপে যোগ দিতে একটি আমন্ত্রণ লিঙ্ক পাঠাতে হবে।
সেই গ্রাহক যদি গ্রুপে যোগ দিতে ইচ্ছুক হন, তাহলে রিকুয়েস্ট পাঠাতে পারেন। অন্যদিকে এই নতুন গ্রাহককে অ্যাডমিন অনুমতি দিলে তিনি গ্রুপ চ্যাটিংয়ে অংশ নিতে পারবেন। চ্যাটিংয়ে অ্যাডমিনের ক্ষমতা পরিবর্তন করা যাবে। চাইলে অ্যাডমিন অনুমোদন বন্ধ করেও রাখা যাবে। সেক্ষেত্রে সরাসরি নতুন গ্রাহক চ্যাটিংয়ে অংশ নিতে পারবেন। ফেসবুক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গ্রুপের যে কেউ একটি পরিবর্তিত আমন্ত্রণ লিঙ্ক তৈরি করতে পারবেন। গ্রুপ চ্যাটিংয়ে আনতে চাচ্ছেন এমন যে কারও সঙ্গে লিঙ্কটি শেয়ার করতে পারবেন। যেসব গ্রাহক লিঙ্কটি চাপবেন অ্যাডমিন অনুমোদন বন্ধ থাকলে তিনি সরাসরি চ্যাটিংয়ে যোগ দিতে পারবেন বা অ্যাডমিন অনুমোদন দিলে যোগ দিতে পারবেন। তাই গ্রাহকের অনুমতিবিহীন গ্রুপে যোগ করানোর আর সুযোগ থাকছে না। কিছুটা হলেও বাড়তি ঝামেলা থেকে রেহাই পাবেন মেসেঞ্জার গ্রাহকরা।
সূত্র : টেকওয়ার্ল্ড।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি