ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ঘাড়-পিঠের ব্যথা কমাবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৮, ২৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:৩৭, ৬ জানুয়ারি ২০১৮

আমাদের বসা বা দাঁড়ানোর সময় কিছু ভুল ভঙ্গিমায় ঘাড়ে, পিঠে ব্যথা হয় প্রতিনিয়ত। এই ব্যথা চলতে থাকে অনেক দিন। যেতে এক ডাক্টারের কাছ থেকে অন্য ডাক্টারের কাছে। তাই ঘুমানো, বসা এবং দাঁড়ানোর সময় কিছুটা সতর্ক থাকুন।

জেনে নিন যেভাবে আপনার ঘাড়ে ও পিঠের ব্যথা কমাবেন।

১. কোথাও বেড়াতে যাওয়ার সময় আমরা ভারী ব্যাকপ্যাক পিঠে নিই। বেশি ভারী ব্যাগ বেশিক্ষণ ধরে পিঠে রাখলে বা দুদিকে সমান ভার না পড়লে পিঠে ব্যথা হয়। তাই চেষ্টা করুন ব্যাগ এমন ভাবে নিতে যাতে দুই কাঁধে সমান ভার পড়ে।

২. ঘুমানোর সময় কেমন বালিশে থুমানো উচিত সেটি নিয়ে অনেক মতভেদ রয়েছে। চিকিৎসকদের মতে, যে বালিশ ঘাড়, গলা, মাথায় সাপোর্ট দেয় এবং ঘুমনোর সময় সরে যায় না এমন বালিশে ঘুমালে ঘাড়ে ব্যথা হবে না।

৩. যদি দীর্ঘ সময় বসে কাজ করতে হয় তা হলে মাঝে মাঝে ব্রেক নিয়ে একটু হেঁটে আসুন। চিকিৎসকদের মতে, দীর্ঘ সময় বসে থাকলে ফ্যাট ঝরানোর উৎসেচক ৯০ শতাংশ কমে যায়। ২ ঘণ্টা পর ভাল কোলেস্টেরলের মাত্রা কমে যায় ২০ শতাংশ পর্যন্ত, ৪ ঘণ্টা পর রক্তে ইনসুলিনের মাত্রা কমে যায়। এর ফলে দীর্ঘ সময় বসে থাকার ফলে শুধু ঘাড়ে, পিঠে ব্যথাই নয়, ডায়াবেটিস, হার্টের সমস্যা ও হয়।

৪. ফ্রোজেন শোল্ডার বা স্টিফ জয়েন্টের সমস্যায় অনেকেই সার্ভিক্যাল কলার বা ব্যাক ব্রেস পরেন। চিকিৎসকদের মতে, কোন চোট বা আঘাত না থাকলে কলার পরা উচিত নয়। শুধু ব্যথার কারণে কলার পরা অভ্যাস করলে সমস্যা আরো বাড়বে।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি