ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঘুমের মধ্যে মাসল ক্র্যাম্প সারানো ঘরোয়া টোটকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ১৯ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৮:০১, ২১ সেপ্টেম্বর ২০১৭

মাসল ক্রাম্প (পেশি টান) যার হয় তিনিই বোঝেন এর যন্ত্রণা। আর যাদের ঘুমের মধ্যে এ ধরণের ঘটনা ঘটে তাদের কষ্টের মাত্রা আরো বেশি। প্রবল ব্যথায় কার্যত ডাক ছেড়ে কেঁদে ফেলার মতো অবস্থা হয়। কিছুক্ষণের মধ্যে তীব্র ব্যথাটা চলে গেলেও হালকা ব্যথা রয়ে যায়।

বিশেষেজ্ঞদের দাবি, ৩টি কারণে ঘুমের মধ্যে পায়ে ক্র্যাম্পের সমস্যা হয়। প্রথমত: ডিহাইড্রেশন অর্থাত্‍ শরীরে পানির অভাব। দ্বিতীয়ত: পটাসিয়ামের অভাব। তৃতীয়ত: ম্যাগনেসিয়ামের অভাব। খুব সহজে ঘরোয়া কৌশলে এই সমস্যা থেকে মুক্তি সম্ভব।

পানির অভাব থেকে মুক্তির সবচেয়ে কার্যকর ও সহজ উপায়, বেশি করে পানি পান করা। তবে সারাদিন ধরে যদি পানি পানের পরিমাণ বাড়ানো সম্ভব না হয়, তাহলে শুতে যাওয়ার আগে অন্তত এক গ্লাস হালকা গরম পানি পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। হালকা গরম পানির তাপমাত্রা আমাদের শরীরের রক্তের তাপমাত্রার কাছাকাছি। ফলে গরম পানি অতি দ্রুত মাংসপেশি শোষণ করে নিতে পারে। ডিহাইড্রেশন থেকেও তাই দ্রুত মুক্তি মেলে।

 পটাসিয়ামসমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। পালং শাক, মিষ্টি আলু, নারকেল, দুধ, দই, কলা, মাশরুম বেশি করে খেলে শরীরে পটাসিয়ামের ঘাটতি মেটে।

 মাছ, ডার্ক চকোলেট, পালং শাক, মুসুর ডাল, কুমড়ো বীজ, বাদাম, ঝোলাগুড় প্রভৃতি খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। বিশেষজ্ঞদের দাবি, এইসব খাবার বেশি করে খেলে ম্যাগনেসিয়ামের অভাব মিটবে।

সূত্র : দ্য হেলথ সাইট।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি