ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৫, ৩০ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৭:৫৪, ৩০ ডিসেম্বর ২০১৮

চলে গেলেন কিংবদন্তী পরিচালক মৃণাল সেন। রোববার সকাল সাড়ে দশটার দিকে ভারতের ভবানীপুরে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

তার পরিবার জানায়, দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন মৃণাল সেন। তার প্রয়াণে বাংলা চলচ্চিত্র জগতে একটা যুগের অবসান হল বলেই মনে করছেন বহু মানুষ।

১৯২৩ সালের ১৪ মে বাংলাদেশের ফরিদপুরে জন্ম মৃণালের। হাইস্কুলের পড়া শেষ করে কলকাতায় চলে যান। পদার্থবিদ্যা নিয়ে স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। আজীবন বামপন্থায় বিশ্বাসী ছিলেন। কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার সাংস্কৃতিক কাজকর্মের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু কখনও পার্টির সদস্য হননি।

১৯৫৫-এ ‘রাত ভোর’-এর মাধ্যমে পরিচালনা শুরু করেন মৃণাল। তার পরের ছবি ‘নীল আকাশের নিচে’। ‘বাইশে শ্রাবণ’-এর মাধ্যমে আন্তর্জাতিক খ্যাতি মেলে। তবে ১৯৬৯-এ মুক্তিপ্রাপ্ত ‘ভুবন সোম’-এর মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক খ্যাতি আসে। পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়েছিলেন তিনি। 

সত্যজিত্ রায়, ঋত্বিক ঘটকের সমসাময়িক ছিলেন মৃণাল। বাংলা চলচ্চিত্র জগতে নক্ষত্র পতন। শোকের ছায়া নেমে এসেছে ইন্ডাস্ট্রিতে।

এর আগে ২০১৭-এ প্রয়াত হন মৃণালের স্ত্রী গীতা। মৃণাল রেখে গেলেন পুত্র কুণালকে।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি