ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চলে গেলেন বিদষী গিরিজা দেবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৬, ২৫ অক্টোবর ২০১৭

উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীতশিল্পী বিদুষী গিরিজা দেবী আর নেই। মঙ্গলবার কলকাতার বিএম বিড়লা হার্ট রিসার্চ সেন্টারে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৮ বছর।

বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তাঁর চিকিৎসা চলছিল। মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে বুকে ব্যথা উঠলে গিরিজা দেবীকে হাসপাতালে ভর্তি করানো হয়। রাত পৌনে ৯টায় তিনি মারা যান। গিরিজা দেবীর প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীত মহল।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, গিরিজা দেবীর মৃর্ত্যতে আমি মর্মাহত। ভারতীয় শাস্ত্রীয়সংগীত অন্যতম মধুর কণ্ঠের একজনকে হারালো।

১৯২৯ সালের ৮ মে ভারতের বারাণসীতে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন গিরিজা দেবী। বেনারস ঘরানার শিল্পী ছিলেন তিনি। ধ্রুপদী ও শাস্ত্রীয় সংগীতের পাশাপাশি ঠুমরিকে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে তার ভূমিকা অপরিসীম। বারাণসী থেকে একসময় কলকাতায় চলে আসেন গিরিজা দেবী। সংগীতে অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে ভারত সরকারের কাছ থেকে তিনি পেয়েছেন পদ্মশ্রী (১৯৭২), পদ্মভূষণ (১৯৮৯) ও পদ্মবিভূষণ (২০১৬) সম্মান। এছাড়া পশ্চিমবঙ্গ সরকার ২০১২ সালে সংগীত মহাসম্মান ও ২০১৫ সালে বঙ্গবিভূষণ সম্মাননা প্রদান করে তাকে।

সূত্র : এনডিটিভি

এসএ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি