ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চলে গেলেন ১১ প্রেসিডেন্টের কংগ্রেসম্যান জন ডিঙ্গেল

প্রকাশিত : ১৩:৪৯, ৮ ফেব্রুয়ারি ২০১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের কংগ্রেসম্যান জন ডিঙ্গেল চলে গেলেন না ফেরার দেশে। বৃহস্পতিবার মিশিগানের ডিয়ারবর্নে নিজ বাড়িতে ৯২ বছর বয়সে তার মৃত্যু হয়।

ডিঙ্গেলের মৃত্যুতে তার স্ত্রী ডেবি ডিঙ্গেলের কার্যালয় বলেছে, তিনি ছিলেন মার্কিন কংগ্রেসের একজন সিংহ। সেইসঙ্গে ছিলেন একজন স্নেহময় ছেলে, বাবা, স্বামী, দাদা ও বন্ধু।

মিশিগান কংগ্রেসওম্যানের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, দুঃখ ভারাক্রান্ত হৃদয় নিয়ে আমরা এই ঘোষণা দিচ্ছি যে, মিশিগানের সাবেক কংগ্রেসম্যান ও মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় প্রতিনিধি পরিষদ সদস্য হিসেবে দায়িত্ব পালনকারী জন ডেভিড ডিঙ্গেল মারা গেছেন।

মাত্র ২৯ বছর বয়সে ১৯৫৫ সালে ডিঙ্গেল প্রথম কংগ্রেসম্যান নির্বাচিত হন। এর আগে তার বাবা জন ডিঙ্গেল সিনিয়র ওই আসনের কংগ্রেসম্যান ছিলেন। আচমকা তার মৃত্যুর পর সে আসন থেকে নির্বাচনে লড়েন ও জয়ী হন জন ডিঙ্গেল।

এরপর থেকে ১১ প্রেসিডেন্টের আমলে টানা ৫৯ বছর ধরে মিশিগান থেকে প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন জন ডিঙ্গেল। তিনি কংগ্রেসম্যান হিসেবে অবসরে যান ২০১৫ সালে। অবসরে যাওয়ার সময় তিনি বলেন, আমি চাই না কেউ আমার জন্য দুঃখ অনুভব করুক। আমি কংগ্রেসম্যান থাকা অবস্থায় মরতে চাই না। কারণ আমি কোনও অপর্যাপ্ত কাজ করতে চাই না। তার উত্তরসূরী হিসেবে ডিঙ্গেলের স্ত্রী ২০১৫ সালে মিশিগান থেকে প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হন।

যুক্তরাষ্ট্রে বৃদ্ধ ও প্রতিবন্ধীদের জন্য সরকারি সেবা মেডিকেয়ার প্রতিষ্ঠায় জন ডিঙ্গেলের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। পরবর্তীতে ওবামার সর্বজনীন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠার ক্ষেত্রেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। অবসরের পরও মার্কিন রাজনীতি গভীরভাবে পর্যবেক্ষণ করতেন ডিঙ্গেল। বিভিন্ন ইস্যুতে নিজের অবস্থান জানাতেন টুইট করে।

সূত্র: বিবিসি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি