ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

চীনে বিভিন্ন শহরজুড়ে যে কারণে বাইসাইকেলের পাহাড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৯, ২৯ এপ্রিল ২০১৮

চীনে বাইসাইকেল সবসময়ই খুব জনপ্রিয় একটি বাহন। তবে ইদানীং বাইসাইকেল শেয়ারিং অ্যাপ এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে বহু নতুন কোম্পানি সেখানে এই ব্যবসায় যুক্ত হয়েছে। কিন্তু এর ফল হল চীনের শহর গুলোর রাস্তায় এত বেশি বাইসাইকেল চলতে শুরু করলো যে, তা নিয়ে কর্তৃপক্ষকে রীতিমতো বেগ পেতে হচ্ছিলো।

শুধু বেইজিং শহরেই প্রায় ২৫ লাখের মতো নতুন বাইসাইকেল যুক্ত হল। রাস্তার ধারে যত্রতত্র সেগুলো রেখে যাচ্ছিলেন ব্যবহারকারীরা। চীনের বেশ কিছু শহর তাই প্রায় ১৫ টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা আরোপ করার পর এখন বাইসাইকেলের জায়গা হয়েছে রাস্তার ধারে।

পরিত্যক্ত বাইসাইকেলের রীতিমতো পাহাড় তৈরি হয়েছে অনেক জায়গায়। সবচাইতে জনপ্রিয় অ্যাপ মোবাইলের ফ্লোরিয়ান বনেহ বলছেন, আরও গোছালো পদ্ধতি বের করার জন্য কাজ করছেন তারা।

তিনি বলছেন, নতুন যেকোনও খাতে যেমন হয়, আমাদের এই উদ্যোগকে নিয়ে ব্যাপক উত্তেজনা রয়েছে। আমরা কাজ করতে করতে শিখছে।

কিন্তু কাজ শিখে ওঠার আগেই কেবলই জনপ্রিয় হয়ে ওঠা এই ব্যবসা কি খুব দ্রুতই পড়তে শুরু করলো। ফ্লোরিয়ান বনেহ তা মনে করছেন না।

তিনি বলছেন, শহরের কর্তৃপক্ষ অবশ্যই আমাদের সমর্থন করছেন। কারণ বাইসাইকেল যানজট দুর করে। এটি দূষণ রোধ করে এবং একই সঙ্গে এটি স্বাস্থ্যের জন্যেও উপকারী। কিন্তু কিভাবে এই ব্যবসাটি একটি নিয়মতান্ত্রিক কাঠামোর মধ্যে হবে সেটি করা আমাদের দায়িত্ব।

যেমন তার একটা নমুনা হল রাস্তায় যত্রতত্র সাইকেল পার্ক করে গেলে ব্যবহারকারীদের অপরাধের জন্য শাস্তি আর নিয়মকানুন মেনে কাজ করলে তার জন্য পুরস্কার। যেমন বিনামূল্যে রাইড অথবা মূল্যহ্রাস। কিন্তু যতদিন গোছালো পদ্ধতি তৈরি না হচ্ছে ততদিন রাস্তার ধারে জং ধরতে বসেছে হাজার হাজার বাইসাইকেল।

সূত্র: বিবিসি

একে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি