ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চীনে ‘রহস্যময়’ ভাইরাসে তোলপাড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৫, ৪ জানুয়ারি ২০২০

‘রহস্যময়’ ভাইরাসে চীনে তোলপাড়

‘রহস্যময়’ ভাইরাসে চীনে তোলপাড়

চীনের মধ্যাঞ্চলীয় শহর ইউহানে ছড়িয়ে পড়েছে একটি 'রহস্যময়' ভাইরাস। নিউমোনিয়া জাতীয় এ ভাইরাসের সংক্রমণে এখন পর্যন্ত ৪৪ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ভয়বহ এ সংক্রামণের কারণ খোঁজার চেষ্টা করছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

নতুন 'রহস্যময়' এ ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করে শুক্রবার দেশটির কর্তৃপক্ষ জানায়, আক্রান্তদের মধ্যে ১১ জনের অবস্থা খুবই আশঙ্কাজনক। তারা সংক্রামণের কারণ অনুসন্ধান করছেন।

এদিকে, বিষয়টি নিয়ে এক ধরনের আতঙ্ক ছড়িয়ে পড়েছে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে। নতুন এই ভাইরাসের সঙ্গে প্রাণঘাতী রোগ সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল রয়েছে। যা অনেকটা ফ্লু'র মতো।

২০০২ সালে চীনে উৎপত্তি হওয়ার এক বছরের মধ্যে সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে ৭০০ জন মানুষ মারা যায়।

তবে এ ব্যাপারে ইউহানের পুলিশ জানায়, যাচাই-বাছাই ছাড়াই কেউ যদি ইন্টারনেটে ভুল, মিথ্যা বা ভুয়া তথ্য প্রকাশ বা ফরোয়ার্ড করে, তাহলে তার বা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এই অভিযোগে ইতোমধ্যে ৮ জনকে আটক করে শাস্তিও দেয়া হয়েছে।

দেশটির স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়, নতুন এই ভাইরাসের সঙ্গে ইনফ্লুয়েঞ্জা, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা শ্বাসকষ্ট জাতীয় অন্যান্য রোগের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। এমনকি একজনের শরীর থেকে অন্যজনের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ারও কোন উপসর্গ পাওয়া যায়নি।

তবে সার্স-এর সঙ্গে এই ভাইরাসের কোনও সংশ্লিষ্টতা আছে কিনা তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।
 
জানা যায়, নতুন 'রহস্যময়' এই ভাইরাসে আক্রান্তদের বেশিরভাগই ইউহান শহরের একটি সামুদ্রিক খাবারের বাজারে কাজ করতেন। তাই ওই বাজারসহ আশপাশ পরিষ্কার করছে সেখানকার কর্তৃপক্ষ।

এদিকে, সংক্রামণের কারণে ইউহান শহর থেকে আসা সকল পর্যটকদের স্ক্রিনিং করছে সিটি রাষ্ট্র হংকং ও সিঙ্গাপুর। সূত্র- লাইভ সায়েন্স।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি