ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

চীনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ২৬ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১০:০৯, ২৬ সেপ্টেম্বর ২০১৯

চীনের কয়েকটি কোম্পানি এবং কয়েকজন ব্যবসায়ীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইরান থেকে তেল কেনার জন্য এ নিষেধাজ্ঞা দেয়া হয়। এসব কোম্পানি ও ব্যক্তি মার্কিন নিষেধাজ্ঞা লংঘন করেছেন বলে অভিযোগ ওয়াশিংটনের। খবর পার্সটুডে’র।

বুধবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছে। তারা জানিয়েছে, চীনের পাঁচ ব্যক্তি এবং ছয়টি প্রতিষ্ঠানের উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যার মধ্যে কসকো শিপিং করপোরেশনের দুটি সহযোগী প্রতিষ্ঠান রয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনের অবকাশে নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ ঘোষণা দেন।

মর্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চীনসহ সবাইকে বলছি তাদের জেনে রাখা উচিত যে নিষেধাজ্ঞা লংঘন করলেই নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

পম্পেও বলেন, আমরা বিশ্বের বিভিন্ন দেশ এবং কোম্পানিকে এ কথা বোঝানোর চেষ্টা জোরদার করবো যে, কেউ যদি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক রাখ তাহলে কী ধরনের ঝুঁকির মুখে পড়তে হবে এবং তারা যদি আমাদের এই সতর্কবার্তা উপেক্ষা করে তাহলে তারা শাস্তির মুখে পড়বে।

প্রসঙ্গত, ২০১৮ সালের মে মাসে মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায়। তখন থেকে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কঠোর করেছে। তবে ইরান বারবারই বলেছে তারা কোনও চাপের মুখে নতি স্বীকার করবে না।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি