ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীনের কাছে চুল বিক্রি: পাকিস্তানের কোটি টাকা আয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ২০ জানুয়ারি ২০১৯

মাথার চুল রফতানি হচ্ছে চীনে। তা বিক্রি করে কোটি টাকা আয় করছে তারা। দেশের সংসদে হিসাব দিল পাকিস্তান সরকার। গত পাঁচ বছরে চীনে তারা ১ লক্ষ কেজি চুল বিক্রি করেছে বলে জানা গেছে।

শুক্রবার দেশের সংসদে ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা চলছিল। সেখানে চুল বিক্রির টাকা থেকে রোজগারের হিসাব দেয় সে দেশের বাণিজ্য ও বস্ত্র দফতর।

বলা হয়, গত পাঁচ বছরে চীনে মোট ১ লক্ষ ৫ হাজার ৪৬১ কেজি চুল রফতানি করা হয়েছে। সেই বাবদ যে টাকা মিলেছে, ভারতীয় মুদ্রায় তার মূল্য ৯৪ লক্ষ টাকার বেশি।

কিন্তু কী এমন প্রয়োজন হল যে, মোটা টাকা দিয়ে পাকিস্তানের কাছ থেকে চুল কিনছে চীন? তার জবাবও মিলেছে।

জানা গিয়েছে, গত কয়েক বছরে চীনে কসমেটিকস ইন্ডাস্ট্রির বাজার আরও বড় আকার ধারণ করেছে। ফ্যাশন এবং স্টাইল নিয়ে সচেতনতা দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে। নতুন ধরনের পরচুলা এবং রংবেরংয়ের হেয়ারব্যান্ড পরে সাজতে পছন্দ করেন তারা।

উন্নতমানের ওই সব সামগ্রী তৈরি করতে সাধারণত মানুষের চুলই ব্যবহার করা হয়। কিন্তু চাহিদার জোগান দিতে হিমশিম খাচ্ছে বেইজিং। তাই ইসলামাবাদের দ্বারস্থ হয়েছে তারা। মোটা টাকার বিনিময়ে সেখান থেকে চুল কিনছে।

পাকিস্তান সরকারের হিসাব অনুযায়ী, ২০১৩ সালে চীনে ১ লক্ষ ৪৮ হাজার ৯০১ কোজি চুল রফতানি করেছিল তারা। ২০১৪-’১৫ সালে রফতানি করা চুলের পরিমাণ ছিল ১৩ হাজার ১৫০ কেজি। ২০১৫-’১৬ ও ২০১৭-’১৮ সালে যথাক্রমে ১ হাজার ৪১০ কেজি এবং ৭ হাজার কেজি চুল রফতানি করা হয়।

শুধুমাত্র চীনেই নয়, বিভিন্ন পার্লার ও স্যালোঁ থেকে ৫ থেকে ৬ হাজার টাকা কেজি দরে চুল কিনে তা আমেরিকা ও জাপানের মতো দেশেও রফতানি করে পাকিস্তান।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি