ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চীনের কুটনীতিকদের উপর ট্রাম্প প্রশাসনের বিধিনিষেধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫, ৩ সেপ্টেম্বর ২০২০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও- এপি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও- এপি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ সে দেশে কর্মরত চীনা কুটনীতিকদের উপর কিছু নতুন বিধিনিষেধ জারি করেছে। গতকাল বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ নতুন বিধিনিষেধ ঘোষণা করেন। তার মধ্যে রয়েছে, কোন কলেজ ক্যাম্পাস পরিদর্শনের আগে কিংবা স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের আগে ঊর্ধ্বতন চীনা কুটনীতিকদের অনুমতি নিতে হবে। একই সঙ্গে তারা যদি চীনা দূতাবাস বা কনসুলার দপ্তরের বাইরে কোন অনুষ্ঠানের আয়েজন করে এবং তাতে যদি শ্রোতা সংখ্যা ৫০ জনের বেশি হয় তা হলে আগে ভাগেই অনুমতি নিতে হবে। খবর ভয়েস অব আমেরিকা’র। 

পম্পেও আরও জানান, চীনা সরকার তাদের সরকার পরিচালিত সামাজিক মাধ্যমের আকাউন্টগুলো যথাযথভাবে চিহ্নিত করুক এটিও যুক্তরাষ্ট্রের প্রশাসন চায়। তিনি বলেন, ‘চীনে কর্মরত আমেরিকার কুটনীতিকদের উপর একই ধরণের নিয়ম আরোপ করার কারণেই যুক্তরাষ্ট্রে চীনা কুটনীতিকদের উপর এই বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। আমরা শুধু মাত্র পাল্টা ব্যবস্থা নিচ্ছি।’

এ দিকে ওয়াশিংটনে চীনা দূতাবাস এক বিবৃতি প্রকাশ করে এ ব্যবস্থাকে তাদের কুটনৈতিক ও কনসুলার কর্মীদের উপর এক প্রতিবন্ধকতা বলে জানায়। তাদের ভাষায় বিষয়টি, ‘আরও একটি অন্যায্য বিধিনিষেধ এবং প্রতিবন্ধকতা’ বলে অভিহিত করেছে। যুক্তরাষ্ট্রে চীনা কুটনীতিকদের উপর এই নতুন নিষেধাজ্ঞা হচ্ছে বিশ্বের দুটি বৃহত্তম অর্থনৈতিক শক্তির মধ্যে সম্পর্কের অবনতির সর্ব সাম্প্রতিক লক্ষণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি