ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চুক্তি বাতিল হলে যুক্তরাষ্ট্রকে চরম মূল্য দিতে হবে: রুহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ৬ মে ২০১৮ | আপডেট: ১৯:০৭, ৬ মে ২০১৮

ছয় জাতি গোষ্ঠীর মধ্যে করা ইরানের পরমাণু চুক্তি ভেস্তে গেলে যুক্তরাষ্ট্রকে ঐতিহাসিক খেসারত দিতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে আজ রোববার হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র যদি এই চু্ক্তি থেকে সরে যায়, তাহলে ইরান যে কোনো সিদ্ধান্ত নিতে পিছু হঠবে না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত কয়েক মাস ধরেই তেহরানের সাথে করা চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়ে আসছেন। শুধু তাই নয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলসহ পশ্চিমা বিশ্বের নেতাদের ওই চুক্তি থেকে সরে আসার জন্য চাপ প্রয়োগ করছেন মার্কিন এই প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রকে টার্গেট করে রুহানি বলেন, ইতোমধ্যে দেশটির পারমাণবিক শক্তি কমিশন ও সংশ্লিষ্ট বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

রুহানি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি এই চুক্তি থেকে সরে যায়, তাহলে তা তাদের জন্য হবে আত্মঘাতী সিদ্ধান্ত।’ উল্লেখ্য, আগামী ১২ মে যুক্তরাষ্ট্র তেহরান চুক্তি থেকে বেরিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে।

রুহানি বলেন, ‘যুক্তরাষ্ট্র যদি ক্রমাগতভাবে চুক্তির শর্ত ভেঙ্গে চলে অথবা চুক্তি থেকে বেরিয়ে যায়, তাহলে আমরা আমাদের পছন্দ মতো ব্যবস্থা গ্রহণ করবো।’

তেহরান নতুন কোনো চুক্তির বিষয়ে আগ্রহী নয় জানিয়ে রুহানি বলেন, ‘আমরা কখনোই আমাদের নিরাপত্তার ব্যাপারে ছাড় দিবো না; চুক্তিতে কোনো ধরণের সংযোজন বা বিয়োজনও করবো না।’

এদিকে, ওই চুক্তি ভঙ্গ হলে এর দায়ভার যুক্তরাষ্ট্রকে নিতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। উল্লেখ্য, ২০১৫ সালে তেহরান ও ছয় জাতি গোষ্ঠীর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি