ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

চোখের যে সমস্যাগুলো সংকেত দেয় গুরুতর রোগের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩, ৩০ ডিসেম্বর ২০২১

চোখ আমাদের শরীরের অন্যতম প্রধান ইন্দ্রিয়গুলির মধ্যে একটি। দৃষ্টিশক্তির পাশাপাশি মস্তিষ্কের কার্যকারিতাতেও বিশেষ প্রভাব ফেলে চোখ। ফলে এই ইন্দ্রিয়টি কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে আপনার সারা শরীরেই দেখা দিতে পারে একাধিক সমস্যা। 

এখন অতিমারি-পরবর্তী সময়ে ঘরে বসে কাজকর্ম করতে করতে চোখের উপরেই চাপ পড়ছে বেশি।আর এই সময়ে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ইত্যাদির প্রতি আকর্ষণও বেড়েছে ব্যাপক। আর এগুলোর কারণে হয়ে যাওয়া ছোটখাটো অস্বস্তি আমরা এড়িয়েই যাই বেশির ভাগ সময়ে।

অথচ চোখ সংক্রান্ত কিছু অসুবিধা থেকে হতে পারে গুরুতর কোনও রোগও। নিয়মিত তাই চক্ষু-বিশারদের পরামর্শ নেওয়া অত্যন্ত জরুরি।

সময়ের সঙ্গে সঙ্গে শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ চোখেও ফেলতে পারে তার প্রভাব। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই। তা ছাড়া রেটিনার রক্তনালীগুলিকেও ক্ষতিগ্রস্ত করতে পারে। ফলে হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি প্রায় অনিবার্য।

আয়নায় আপনার চোখ দেখার সময় এটি সাধারণ ভাবে চোখে পড়বে না। তাই নিয়মিত চোখ পরীক্ষা করা অত্যন্ত জরুরি।

আপনি যদি আপনার চোখের আশেপাশের চামড়া সাদা হয়ে উঁচু অবস্থায় দেখতে পান তবে এটি উচ্চ কোলেস্টেরলের মাত্রার লক্ষণ হতে পারে। এটি বার্ধক্যজনিত কারণে বা নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিনের মাত্রার কারণেও হতে পারে যা স্ট্রোকের ঝুঁকির ইঙ্গিত দেয়।

ইদানীং দিনের বেশির ভাগ সময় কম্পিউটার, টিভি বা মোবাইলের পর্দার দিকে তাকিয়ে থাকতে থাকতে ঝাপসা হয়ে আসে দৃষ্টি। চোখ অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়লে এই ঘটনা ঘটতেই পারে।

আবার ডায়াবেটিস রোগীরাও প্রায়শই এই উপসর্গের অভিযোগ করেন। এটি আবার ছানি বা ম্যাকুলার ডিজেনারেশনের লক্ষণও হতে পারে।

অনিদ্রায় ভুগলে চোখ লাল হয়ে থাকে এবং চোখে নিয়মিত অস্বস্তি লেগেই থাকে। এর ফলে আক্রমণ করতে পারে অন্য কোনও গুরুতর রোগ।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কাছের জিনিস দেখতে অসুবিধা তৈরি হতে পারে। অনেককেই দেখা যায় চোখ থেকে বই বা খবরের কাগজ অনেকটা দূরে রেখে পড়তে। এই সমস্যা এড়িয়ে না গিয়ে অবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন 

আরএমএ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি