ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জনসন এন্ড জনসন ভ্যাকসিনের ৪শ’ মিলিয়ন ডোজ সংরক্ষণ করেছে ইইউ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৪, ১৪ আগস্ট ২০২০ | আপডেট: ১৭:১৫, ১৪ আগস্ট ২০২০

যুক্তরাষ্ট্রের ফার্মা জায়ান্ট জনসন এন্ড জনসন উদ্ভাবিত সম্ভাব্য ভ্যাকসিনের ৪০০ মিলিয়ন ডোজ সংরক্ষণ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৃহস্পতিবার এক বিবৃতির মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন এ খবর জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রাথমিক পর্যায় ২০০ মিলিয়ন ডোজ এবং পরে সমান সংখ্যক ডোজ সরবরাহের বিষয়ে প্রাথমিক আলোচনা সম্পন্ন হয়েছে। এতে আরও বলা হয়, এই চুক্তির অধীনে ইউরোপিয়ান ইউনিয়নের সকল সদস্য দেশ জনসন এন্ড জনসনের এই ভ্যাকসিন কিনতে পারবে পাশাপাশি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য এ ব্যাপারে সহযোগিতা দেয়া হবে।

ইইউ বলেছে, সম্ভাব্য ভ্যাকসিনের জন্য অন্যান্য উৎপাদনকারীদের সঙ্গেও ব্যাপকভিত্তিক আলোচনা হয়েছে। গত ৩১ জুলাই ইউরোপিয়ান কমিশন বলেছে, তারা ফ্রান্সের সানোফি উদ্ভাবিত সম্ভাব্য অপর একটি ভ্যাকসিনের ৩০০ মিলিয়ন ডোজ সংরক্ষণ করেছে।

ইউরোপীয় কমিশন প্রধান উরসুলা ভর ডার লিয়েন বলেন, “করোনাভাইরাসের বিরুদ্ধে আমাদের নাগরিকদের জীবন রক্ষায় এবং অর্থনীতির জন্য একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন প্রয়োজন। ইউ’র ৪৫০ মিলিয়ন লোকের জন্য পর্যাপ্ত ভ্যাকসিন ডোজ নিশ্চিত করতে বিভিন্ন সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আগাম চুক্তির জন্য ইইউ জরুরি তহবিলের ২ বিলিয়ন ইউরো ব্যবহার করছে।

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি