ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জন্মদিনে সৈয়দ হককে স্মরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১১, ২৮ ডিসেম্বর ২০১৮

সব্যসাচী লেখক ও কথাশিল্পী সৈয়দ শামসুল হকের ৮৩তম জন্মদিনে গান আর কবিতায় তাকে স্মরণ করেছেন ঘনিষ্টজনরা। জন্মবার্ষিকী উপলক্ষে তার গুলশান-১’এর বাসভবন ‘মঞ্জুবাড়ি’তে বৃহস্পতিবার বিকেলে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের সভাপত্বি করেন তার সর্বাধিক নাটকের নির্দেশক মঞ্চসারথি আতাউর রহমান। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও কবি মুহাম্মদ সামাদ ছাড়াও অন্যরা।

অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘ভালো লাগছে যে,  তার জন্মদিনে তিনটি বই প্রকাশিত হলো আর এতজন সমবেত হয়ে তাকে বলছেন, আমরা তোমাকে ভালোবাসি। একজন শিল্পী বেঁচে থাকেন তার শিল্পকর্মের মধ্য দিয়ে। সৈয়দ শামসুল হকও তার শিল্পকর্মের মধ্য দিয়ে বেঁচে থাকবেন।’

এরপর সৈয়দ হকের লেখা ‘নুরুল দীনের সারাজীবন’ কাব্য নাটকের প্রথম অংশটুকু আবৃত্তি করেন মাহমুদুল হাসান তানভীর। এরপর বাবাকে নিয়ে লেখা ‘নিঃস্ব সন্তানের গান’ শিরোনামে নিজের লেখা একটি কবিতা আবৃত্তি করেন দ্বিতীয় সৈয়দ হক।

দ্বিতীয় সৈয়দ হক বলেন, ‘বাবা বিরহ-বেদনা নিয়ে অনেক কিছু লিখেন। উনি তো নিঃস্বতা সেভাবে অনুভব করেননি যেরকম পরিবারের দিক থেকে করছি আমরা। মরণোত্তর ও জীবিতকালে মানুষের ভালোবাসা পেয়ে গেছেন। বাবাকে ঘিরে আমার অনুভূতিগুলোই থাকবে বইয়ে।’

উল্লেখ্য, সৈয়দ হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি