ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জমে উঠেছে মোদি-রাহুলের কথার লড়াই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ১২ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৯:৩৯, ১২ ডিসেম্বর ২০১৭

গুজরাট নির্বাচনে নিজেকে বিরোধী পক্ষের চাইতে যোগ্য প্রমাণ করতে বিজেপি নেতা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কংগ্রেসের নব-নির্বাচিত সভাপতি রাহুল গান্ধীর মধ্যে কথার লড়াই জমে উঠেছে।

হিন্দুদের ভোট টানতে ইতোমধ্যে নিজেদের হিন্দুত্ববাদী সংগঠন হিসেবে পরিচিত করেছে ভারতীয় জনতা পার্টি। কংগ্রেস মুসলিমসহ অন্য উপজাতিদের নিয়ে ধর্মীয় বিভেদ তৈরি করছে বলে অভিযোগ করে আসছিলেন মোদি। শুধু তাই নয়, গুজরাটের নির্বাচনে কংগ্রেস জয় পেলে হিন্দুদের ক্ষতি হওয়ারও আশঙ্কা প্রকাশ করে মোদি দলটিকে ভোট না দিতে হিন্দুদের আহ্বান জানান।

এদিকে নিজেকে একজন ধর্মীয় নিষ্ঠাবান হিন্দু প্রমাণে রাহুলও বসে নেই। গুজরাট নির্বাচনে প্রচারের শেষ দিন আজ। শেষদিনের প্রচারণায় এক মন্দির থেকে আরেক মন্দিরে চষে বেড়াচ্ছেন রাহুল। আর এরই ফাঁকে পথসভা আর জনসভাতে ভোট চাচ্ছেন কংগ্রেসের এই নেতা। গত সপ্তাহের শুরুতেই নিজেকে একজন হিন্দুবাদী নেতা প্রমাণে মাঠে নামেন রাহুল গান্ধী।

এদিকে দুই নেতাই এখন আহমেদাবাদে রয়েছেন। এই হাইভোল্টেজ প্রচারণায় দুই নেতাই পরষ্পরকে আক্রমণ করছেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। দু্ই দলের প্রধানই আহমেদাবাদের রাস্তায় ব্যাপক লোকসমাগম ঘটিয়ে নিজেদের শক্তি প্রদর্শন করতে যাচ্ছে। তবে হায়দারাবাদ পুলিশ তাদের কাউকেই রোডশো করার অনুমতি দেয়নি। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই নেতাই বিভিন্ন মন্দিরে গিয়ে তাদের প্রচার শুরু করেছেন।

এক মন্দিরে গিয়ে রাহুল বলেন, ‘যখন আমি মন্দিরে যাই, তখন গুজরাটের মানুষের সোনালি ভবিষ্যতের জন্য প্রার্থনা করি, আমার মন্দিরে যাওয়া কি দোষের কিছু? আপনারা বলুন। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সবকিছু নিয়ে কথা বলেছেন। কিন্তু তিনি দরিদ্রদের নিয়ে কথা বলতে ভুলে গেছেন। তিনি তাঁর দুর্নীতিবাজ প্রশাসনের দুর্নীতির কথা বলতে ভুলে গেছেন।

আরেক বক্তৃতায় তিনি বলেন, পাকিস্তানের এক কর্মকর্তাকে নিয়ে নরেন্দ্র মোদি যে অভিযোগ করেছেন, তা গ্রহণযোগ্য নয়। তিনি ভুলে গেছেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী। তাদের রাজনৈতিক আচরণ খুব ন্যাক্কারজনক। তিনি আমার সম্পর্কে বহু মিথ্যা বক্তব্য দিয়েছেন, কিন্তু আমি তাঁর সম্পর্কে টুঁ শব্দটিও করবো না।

এসময় রাহুল গান্ধী বলেন, বিজেপি বলেছিল, আপনাদের জন্য দুই কোটি কর্মসংস্থান সৃষ্টি করবো। কিন্তু বাস্তবতা আপনারা দেখছেন। কার্যত কিছু্ই হয়নি, যা হয়েছে তা কেবল দুর্নীতি। তবে ওই দুর্নীতি বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে গুজরাটে এক নির্বাচনী প্রচারণায় নরেন্দ্র মোদি রাহুল গান্ধীকে কটাক্ষ করে বলেন, রাহুল সোনার চামচ নিয়ে বড় হয়েছেন, তিনি দারিদ্রদের দুঃখ কখনো বুঝবেন না। তাই তিনি বিধানসভা নির্বাচনে বিজেপিকে ভোট দেওয়ার আহ্বান জানান।

এদিকে নির্বাচন নিয়ে দুই দলই সাফল্য পাওয়ার আশা প্রকাশ করেছে। রাহুল বলেছেন, প্রথম দফার নির্বাচনে আমরা জয়ী হবো বলে আশা করছি। অন্যদিকে বিজেপির দাবি, আগামী ১৯ ডিসেম্বর কংগ্রেসের ব্লু-হোয়েল গেমের শেষ এপিসোড। সেইদিনই বুঝবে নির্বাচনে বিজেপি কত ব্যবধানে জিতে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি

 

এমজে/এআর

 

 

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি