ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর নিহত ১৯

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ৪ ডিসেম্বর ২০১৯

ভারত শাসিত জম্মু-কাশ্মীর থেকে সে রাজ্যের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে বিভিন্ন সন্ত্রাসী ঘটনায় এ পর্যন্ত ১৯ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ওই তথ্য জানানো হয়।

ভারতের কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে নেয়। এরপরে সেখানে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয় এবং রাজনৈতিক নেতৃত্বসহ বহু মানুষকে গৃহবন্দি অথবা আটক করা হয়। সেখানকার জনজীবন অবরুদ্ধ হয়ে পড়লে বিভিন্ন মহল থেকে উদ্বেগ প্রকাশ করায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বার বার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানানো হয়।

কিন্তু লোকসভায় পেশ করা প্রতিবেদনে বলা হয়, গত ৫ আগস্ট থেকে রাজ্যে বিভিন্ন সন্ত্রাসী ঘটনায় অকাশ্মীরি শ্রমিকসহ এ পর্যন্ত ১৯ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। মৃতদের জম্মু-কাশ্মীর সরকার এক লাখ টাকা এবং কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

সম্প্রতি সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল চারদিনের জন্য কাশ্মীর সফর করেছিল। প্রতিনিধি দলটি জানায় ৩৭০ ধারা অপসারণের পরে, উপত্যকার পরিস্থিতি স্বাভাবিক নয়।

এদিকে, গতকাল জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় শাহপুর সেক্টরে পাকিস্তানি বাহিনী গোলাগুলি বর্ষণ করলে এক নারীসহ দুই বেসামরিক ব্যক্তি নিহত ও কমপক্ষে সাতজন আহত হন।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি