ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ

জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন ট্রাম্প!

প্রকাশিত : ১১:১৬, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১১:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের জন্য জাতীয় জরুরি অবস্থা জারি করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউজের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স জানান, ‘প্রেসিডেন্ট আবারও মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণ, সীমান্ত রক্ষা এবং আমাদের দেশকে সুরক্ষিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। এ জন্য সীমান্তে জাতীয় নিরাপত্তা ও মানবিক সঙ্কট নিরসনে ট্রাম্প জাতীয় জরুরি অবস্থা জারি করতে পারেন।’

এর পরই বেশ কয়েকজন সিনিয়র ডেমোক্র্যাট সদস্য জানান, এর মাধ্যমে ট্রাম্প তার ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘আইনের অপব্যবহার’ করছেন।

এর আগে একটানা ৩৫ দিন ফেডারেল সরকারের একাংশের কাজকর্ম বন্ধ থাকার পর সিদ্ধান্ত হয়েছিল, উভয় দলের সদস্যদের নিয়ে গঠিত একটি কমিটি ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাজেট প্রশ্নে একটি সর্বসম্মত প্রস্তাব গ্রহণে কাজ করবে।

সেই সময়সীমা পার হওয়ার আগেই (১২ ফেব্রুয়ারি) তারা এক সমঝোতা সিদ্ধান্তে পৌঁছায়। তবে এ সিদ্ধান্তে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মোটেই খুশি নন বলে জানিয়ে দিয়েছেন।

মেক্সিকো সীমান্তে নিরাপত্তা দেয়াল নির্মাণের জন্য ট্রাম্প প্রায় ছয় বিলিয়ন ডলার দাবি করেন। কিন্তু ছয় বিলিয়নের বদলে সর্বোচ্চ ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের মতো অর্থ বরাদ্দ করা হয়েছে। এই অর্থ মোট ৫৫ মাইল বেড়া নির্মাণে ব্যবহৃত হবে।

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি