ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জরুরি অবস্থা জারি করলেন ট্রাম্প

প্রকাশিত : ১০:৪৮, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১০:৫১, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে জাতীয় জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য কংগ্রেসকে এড়াতে তিনি এ জরুরি অবস্থা জারি করেন। সাধারণত জাতীয় দুর্যোগ ও যুদ্ধের সময় এ ধরণের জরুরি অবস্থা জারি করা হয়।

ডেমোক্র্যাটিক পার্টি এ সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছে, এর মাধ্যমে ট্রাম্প ক্ষমতার বড় ধরণের অপব্যবহার করেছেন এবং এটি বেআইনি কাজ।

শুক্রবার হোয়াইট হাউজের রোজ গার্ডেনে ট্রাম্প, টিভিতে সম্প্রচারিত এক ঘোষণায় বলেন, মেক্সিকো থেকে দক্ষিণপশ্চিমাঞ্চলের সীমান্ত দিয়ে মাদক, অপরাধী এবং অবৈধ অভিবাসীর ঢল ঠেকিয়ে দেশকে সুরক্ষিত রাখতেই তিনি জরুরি অবস্থার আদেশে সই করছেন।

জরুরি অবস্থা জারির ফলে ট্রাম্প সামরিক কিংবা দুর্যোগ খাতের মতো বিভিন্ন খাত থেকে অর্থ নিয়ে তা দেয়াল নির্মাণের জন্য বরাদ্দ দিতে পারবেন।

অবৈধ অভিবাসন রুখতে সীমান্তে স্থায়ী বেড়া নির্মাণের জন্য দেশটির সংসদ কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার চেয়েছিলেন তিনি। জরুরি অবস্থা জারির ফলে প্রেসিডেন্টের হাতে কিছু বিষয়ে অগাধ ক্ষমতা চলে আসবে যা ব্যবহার করে তিনি কংগ্রেসকে পাশ কাটাতে পারবেন এবং তার ইচ্ছামতো দেওয়াল নির্মাণ করতে পারবেন।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি