ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জাতিসংঘে হামাস-বিরোধী খসড়া প্রস্তাব: ইরানের নিন্দা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১, ৪ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১১:২২, ৪ ডিসেম্বর ২০১৮

 

জাতিসংঘের সাধারণ পরিষদে আমেরিকার পক্ষ থেকে উত্থাপিত হতে যাওয়া হামাস-বিরোধী একটি প্রস্তাবের তীব্র নিন্দা জানিয়েছে ইরান। ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের নিন্দা জানিয়ে তৈরি খসড়া প্রস্তাবটি যাতে পাস হতে না পারে সেজন্য সর্বোচ্চ চেষ্টা চালাবে বলে জানিয়েছে তেহরান।

হামাসের রাজনৈতিক শাখার প্রধান ও ফিলিস্তিনের সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়ার সঙ্গে এক টেলিফোলাপে এই প্রতিশ্রুতি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি ইহুদিবাদী ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের স্বাধীকার আন্দোলনের প্রতি ইরানের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

জাতিসংঘ সাধারণ পরিষদে আজ (মঙ্গলবার) রাতে আমেরিকা একটি প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছে যাতে ‘ইসরাইলে রকেট নিক্ষেপ ও সহিংসতা উসকে দেওয়া’র জন্য হামাসকে দায়ী করা হয়েছে।

টেলিফোনালাপে জাওয়াদ জারিফ বলেন, আমেরিকার পক্ষ থেকে আনা এই প্রস্তাব আটকে দে্ওয়ার জন্য মুসলিম দেশগুলোর পাশাপাশি প্রগতিশীল দেশগুলোকে সঙ্গে নিয়ে সর্বোচ্চ চেষ্টা চালাবে ইরান।  তিনি বলেন, প্রস্তাবটি জাতিসংঘ ঘোষণা এবং ফিলিস্তিনি জনগণের প্রতিরোধ সংগ্রামের পরিপন্থি।

সোমবার ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ আন্দোলনও জাতিসংঘে হামাস-বিরোধী প্রস্তাবের বিপক্ষে ভোট দেবে বলে ঘোষণা দিয়েছে। 

তথ্যসূত্র: পার্সটুডে 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি