ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জানুয়ারি থেকে বিদেশ সফর করবেন না মোদী!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫২, ২৬ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৫:৫৭, ২৬ ডিসেম্বর ২০১৮

নতুন বছর থেকে আর বিদেশ যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! কেননা নিকটেই লোকসভা নির্বাচন। সে দিকে মাথায় রেখে বিদেশ সফর থেকে প্রধানমন্ত্রী আপাতত বিরত থাকছেন বলে জানা যাচ্ছে তারই দফতর থেকে।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক উচ্চ পদস্থ আমলার দাবি, এর মধ্যে উল্লেখযোগ্য কোনও বৈঠকও নেই প্রধানমন্ত্রীর সফরসূচিতে। কিন্তু বিজেপির ভেতরে বলছে অন্য কথা।

সম্প্রতি পাঁচ রাজ্যে নির্বাচনে ভরাডুবি হয়েছে বিজেপির। গোবলয়ের উল্লেখযোগ্য তিনটি রাজ্য রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিসগড়ে ক্ষমতা হারিয়েছে তারা। পরাজয়ের দায় চাপানো হয়েছে রাজ্য নেতৃত্বের ঘাড়ে। এর পরও সিঁদুরে মেঘ দেখছেন অমিত শাহেরা। কারণ, বিজেপির ভেতরে অনেকেই মানছেন, এই তিন রাজ্যের পরাজয়ের দায় শীর্ষ নেতৃত্বেরও রয়েছে। কীভাবে?

বিজেপির একাংশের যুক্তি, চলতি বছরে একাধিক বিদেশ সফরে ব্যস্ত থাকায়, প্রথম থেকে প্রধানমন্ত্রীকে নির্বাচনী প্রচারে পাওয়া যায়নি। এখনও পর্যন্ত নির্বাচনী প্রচারে নরেন্দ্র মোদিই দলের প্রধান মুখ। তাকে সামনে রেখেই পাঁচ রাজ্যের বিধানসভা-সহ লোকসভা নির্বাচনে লড়ছে বিজেপি।

এক বিজেপি নেতা মরুরাজ্যের পরাজয়ের উদাহরণ টেনে বলেন, রাজস্থানে নির্বাচনী প্রচারের শেষের দিকে একাধিক জায়গায় নরেন্দ্র মোদি ভাষণ দেওয়ায় সে রাজ্যে অনেকটাই পরাজয়ের ব্যবধান কমেছে।

উল্লেখ্য, রাজস্থানে বসুন্ধরা রাজে যে সরকার গড়তে পারবে না, সে বিষয়ে নিশ্চিত হয়ে গিয়েছিল বিজেপির শীর্ষ নেতৃত্ব। যতটুকু লড়াই দেওয়া গিয়েছে, তা প্রধানমন্ত্রীর জন্য বলে মনে করছে গেরুয়া শিবির।

তিন রাজ্যের পরাজয় থেকে শিক্ষা নিয়েই কি লোকসভা নির্বাচনের বাদ্য বাজার শুরু থেকেই নরেন্দ্র মোদিকে কাজে লাগাতে চাইছেন অমিত শাহেরা? এমন জল্পনা ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। উল্লেখ্য, আগামী ২১-২৩ জানুয়ারি পর্যন্ত বারাণসীতে প্রবাসী ভারতীয় দিবস অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন নরেন্দ্র মোদি।

গত বছর, ১৪টি বিদেশ সফর সেরেছেন প্রধানমন্ত্রী। চলতি বছরে অক্টোবরে জাপান এবং নভেম্বরে আসিয়ান সম্মেলন সিঙ্গাপুর, প্রেসিডেন্ট ইব্রাহিম সলিহের শপথগ্রহণ অনুষ্ঠানে মলদ্বীপ এবং জি২০ সম্মেলনের জন্য আর্জেন্টিনা সফর করেন তিনি।  

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি