ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জাপানে সামরিক দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের দুঃখ প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬, ৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৩৮, ৯ জানুয়ারি ২০১৮

জাপানের সীমানার মধ্যে বারবার সামরিক যান দুর্ঘটনার পর দেশটির কাছে দুঃখ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র প্রশাসন। গত শনিবার জাপানের ওকিনাওয়ার একটি হোটেলে এক মার্কিন হেলিকপ্টারের জরুরি অবতরণের পর মার্কিন প্রশাসনের সাথে আলোচনা করে দেশটির সরকার।

ওকিনাওয়ার গভর্নর তাকেশী ওনাগা গণমাধ্যমে জানান, মার্কিন সামরিক প্রশাসনের সাথে “ব্যাপক” আলোচনার পর মার্কিন প্রশাসন এ বিষয়ে “লজ্জিত বোধ” করছে।

ওকিনাওয়াতে জাপানে যুক্তরাষ্ট্রের সব থেকে বড় সামরিক ঘাঁটি অবস্থিত। তবে বিগত কয়েক বছর যাবৎ মার্কিন বাহিনীর যানবাহনের বিভিন্ন দুর্ঘটনা এবং প্রদেশটিতে সন্ত্রাসী কর্মকাণ্ড বেড়ে যাওয়ায় স্থানীয়দের মধ্যে মার্কিনী বিরোধী মনভাব বৃদ্ধি পেতে থাকে।

মার্কিন প্রশাসনের ‘দুঃখ প্রকাশের’ বিষয়টি নিশ্চিত করেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইতসোনারি অনোডেরা। সাংবাদিকদের তিনি বলেন, “মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস মার্কিন সামরিক যানবাহনের এমন ধারাবাহিক দুর্ঘটনার বিষয়ে আমার কাছে দুঃখ প্রকাশ করেন”। এ বিষয়ে দুই পক্ষের মধ্যে বিস্তারিত আলোচনার কথাও জানান তিনি।

তিনি আরও বলেন, “মার্কিন প্রশাসন অবস্থা সম্পর্কে পুরোপুরি অবগত আছেন এবং বিষয়টিকে গুরুত্বের সাথে নিয়েই পরবর্তী পদক্ষেপ নিচ্ছে তারা।”

গত সোমবারের দুর্ঘটনার আগেও চলতি সপ্তাহেই গত শনিবার ওকিনাওয়া দ্বীপের উপকূলে জরুরি অবতরণ করে আরেকটি মার্কিন হেলিকপ্টার। এর আগে ২০১৬ সালে দ্বীপটিতে এক নারী হত্যার সাথেও জড়িত ছিল এক সাবেক মার্কিন মেরিন সদস্য।

উল্লেখ্য, মার্কিন সামরিক প্রশাসন ওকিনাওয়ার সামরিক ঘাঁটি ফুটেনমা, দ্বীপটির লোকবসতি থেকে আরও দূরে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে বলে জানায় কিছু সূত্র। তবে দ্বীপটির গভর্নর ওনাগা দ্বীপ থেকে মার্কিন ঘাটি পুরোপুরি সরিয়ে নিতে আন্দোলন করে যাচ্ছেন।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি