ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জার্মান যাজকদের বিরুদ্ধে হাজারো শিশুকে নির্যাতনের অভিযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ১৩ সেপ্টেম্বর ২০১৮

জার্মান ক্যাথলিক চার্চের ধর্মযাজকরা সে দেশের ৩ হাজার ৬০০শ-এর বেশি শিশুকে নানাভাবে নির্যাতন করেছেন বলে ফাঁস হওয়া একটি প্রতিবেদনে জানা যাচ্ছে। প্রায় ৭০ বছর ধরে, ১৯৪৬ সাল থেকে ২০১৪ পর্যন্ত সময়ে এ সব ঘটনা ঘটেছে।

জার্মানির তিনটি বিশ্ববিদ্যালয় মিলে চার্চের ওপর ওই অনুসন্ধানী গবেষণাটি করেছে। এর লেখকরা বলছেন, সত্যিকারের নির্যাতনের ঘটনা হয়তো আরও অনেক ব্যাপক। কারণ অনেক তথ্যই ধ্বংস করে ফেলা হয়েছে বা বিকৃত করা হয়েছে।

চার্চের নিজেদের করা তদন্তেই এ সব তথ্য বেরিয়ে এসেছে। ২৫ সেপ্টেম্বর ওই প্রতিবেদনটি প্রকাশ হওয়ার কথা রয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, দেশটির ১ হাজার ৬৭০ জন যাজক ৩ হাজার ৬৭৭ নাবালকের ওপর যৌন হামলা করেছেন। জার্মান সংবাদপত্র স্পিগেল অনলাইন এই প্রতিবেদনটি প্রকাশ করেছে। এ প্রসঙ্গে চার্চের একজন মুখপাত্র বলেন, এটি খুবই উদ্বেগের এবং অসম্মানজনক।

সারা বিশ্বের রোমান ক্যাথলিক চার্চে যে দশকের পর দশক ধরে যৌন নির্যাতনের ঘটনার তথ্য প্রকাশ হয়ে আসছে, তারই ধারাবাহিকতায় জার্মানির এ সব তথ্য বেরিয়ে এসেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, মাত্র ৩৮ শতাংশ অভিযুক্ত নির্যাতনকারীর বিরুদ্ধে হালকা ধরণের শৃঙ্খলা ভঙ্গের ব্যবস্থা নেওয়া হয়েছে। অথচ প্রতি ছয়টি অভিযোগের মধ্যে একটি অন্তত ধর্ষণের ঘটনা রয়েছে।

নির্যাতনের শিকার বেশিরভাগই ছেলে শিশু, যাদের বয়স গড়ে ১৩ বছরের নীচে। অনেক সময় এ সব নির্যাতনকারী নতুন এলাকায় কাজ করতে গিয়েছেন, যেখানে কাউকে তাদের আগের অপরাধের বিষয়ে কোনও সতর্ক করা হয়নি।

জার্মান বিশপদের একটি সম্মেলনে চার্চের মুখপাত্র বিশপ স্টিফান একেরমান বলছেন, এই গবেষণায় যেভাবে যৌন নির্যাতনের তথ্য বেরিয়ে এসেছে, তাতে এটি খুবই উদ্বেগের এবং লজ্জাজনক।

এ দিকে, স্পিগেলের এই প্রতিবেদনের বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি ভ্যাটিকান। তবে বুধবার অন্য একটি আয়োজনে কিভাবে শিশুদের সুরক্ষা নিশ্চিত করা যায়, সে বিষয়ে আলোচনার জন্য আগামী ফেব্রুয়ারিতে বিশপদের একটি সম্মেলন ডেকেছেন পোপ ফ্রান্সিস।

সূত্র: বিবিসি

এমএইচ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি