ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জায়েদ সাসটেইনেবিলিটি প্রাইজ বিশ্বকে প্রেরণা দেয়

মুহাম্মাদ শফিউল্লাহ 

প্রকাশিত : ১৮:০৪, ৯ জানুয়ারি ২০২০ | আপডেট: ১১:৫১, ১২ জানুয়ারি ২০২০

সংযুক্ত আরব আমিরাতের প্রয়াত প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের জীবনাদর্শ ও অবদানের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার দেওয়া হয়। এই গ্লোবাল (বৈশ্বিক) পুরস্কার অসামান্য অবদানের জন্য এক অনন্যা স্বীকৃতি। বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে এ পুরষ্কার দিয়ে থাকে সংযুক্ত আরব আমিরাত।

২০০৮ সালে প্রবর্তিত এ পুরষ্কার পাঁচটি স্বতন্ত্র বিভাগের (স্বাস্থ্য, খাদ্য, শক্তি, পানি এবং উচ্চ বিদ্যালয়) মধ্যে প্রভাবশালী, উদ্ভাবনী এবং সমস্যা সমাধানে অবদান রাখার জন্য দেয়া হয়।

২০০৮ সালের ওয়ার্ল্ড ফিউচার এনার্জি সামিটে আবুধাবির ক্রাউন প্রিন্স ও সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার এইচ এইচ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ঘোষণা করেছিলেন, তার পিতা জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের প্রতি সম্মান জানাতে এ পুরষ্কার চালু করা হচ্ছে।

সমাজে অগ্রণী ভূমিকা এবং প্রযুক্তির মাধ্যমে বিশ্বকে পরিবর্তন করছে এমন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে স্বীকৃতি দেয় এ পুরষ্কার। এতে উদ্ভাবক এবং দূরদর্শীদের উদ্ভাবনকে কার্যকর করতে এবং অনুপ্রেরণা দানের জন্যই জায়েদ সাসটেইনেবিলিটি প্রাইজ বিশ্বব্যাপী প্রচার পাচ্ছে।

পুরস্কারে যা দেওয়া হয়-
মোট পুরস্কার তহবিল ৩ মিলিয়ন মার্কিন ডলারের। 
স্বাস্থ্য- ৬০০০০০ মার্কিন ডলার
খাদ্য- ৬০০০০০ মার্কিন ডলার
শক্তি-৬০০০০০ মার্কিন ডলার
পানি- ৬০০০০০ মার্কিন ডলার
বৈশ্বয়িক উচ্চ বিদ্যালয়- ৬০০০০০ মার্কিন ডলার। ৬টি বিদ্যালয়ে পুরস্কারে ভাগ করে ১০০০০০ মার্কিন ডলার প্রদান করা হয়। 

যেসব অঞ্চলের জন্য দেওয়া হয়:
আমেরিকা
সাব-সাহারান আফ্রিকা
মধ্য প্রাচ্য ও উত্তর আফ্রিকা
ইউরোপ
মধ্য এশিয়া, দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল

স্বাস্থ্য, খাদ্য, শক্তি এবং জল বিভাগের মূল্যায়ন মানদণ্ডগুলো হল-
প্রভাব: মানুষের জীবনের মান সম্পর্কে গুরুত্বপূর্ণ এবং বাস্তব ফলাফল।
উদ্ভাবন: ‘স্ট্যাটাস কোই’ পরিবর্তন করার বিশেষ বৈশিষ্ট্যগুলি এবং সম্ভাব্য ইতিবাচক প্রভাব এবং রূপান্তরিত পরিবর্তনের সুযোগগুলি উত্থাপন করার সম্ভাবনা।
অনুপ্রেরণা: পরবর্তী দশকে প্রকল্প ফলাফল স্কেল করার এবং অন্যদের অনুপ্রাণিত করার ক্ষমতা।
গ্লোবাল হাই স্কুল-
ইতিবাচক শিক্ষাগত প্রভাব প্রদানের জন্য ডিজাইন করা যাতে শিক্ষার মান ও সুযোগ প্রদান করা যায় এবং ছাত্রদের তাদের লক্ষ্য অর্জনের জন্য কী দক্ষতা এবং উন্নত দক্ষতা দেওয়া হয় তা নিশ্চিত করা।

সম্প্রতি জায়েদ সাসাটেইনেবিলিটি প্রাইজ বা জায়েদ স্থায়ীত্ব পুরস্কার-২০২০’র জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়েছে। প্রতিবছর ঐ পাঁচটি বিভাগের অসামান্য কৃতিত্ব রাখা প্রতিষ্ঠান ও ব্যক্তিদেরকে প্রাইজের জন্য মনোনীতের জন্য আবেদনের আহবান করা হয়। চলতি মাসের মাঝামাঝিতে রাজধানী দুবাইতে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ প্রাইজ প্রদান করা হবে। এতে অতিথি হিসেবে অংশ নিতে দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জায়েদ সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড এবং আবুধাবি সাসটেইনেবিলিটি উইক-২০২০ অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও আমিরাতের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা হবে প্রধানমন্ত্রীর। সব কিছু ঠিক থাকলে নতুন বছরে এটাই হতে যাচ্ছে বাংলাদেশের সরকার প্রধানের প্রথম বিদেশ সফর। ১২ থেকে ১৫ জানুয়ারি সফরটি হওয়ার কথা রয়েছে। 

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি